ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে আগামী দুই দিন বৃষ্টি হবে

ইসতিয়াক হোসেন

ডিবিসি নিউজ

রবিবার ১০ই নভেম্বর ২০১৯ ০১:৪৫:০৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ একেবারে দুর্বল হয়ে গেছে। তবে বুলবুলের রেশ আছে। এই রেশ আরও দুই দিন থাকবে। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আগামী দুই দিন বৃষ্টি হবে।

উপকূল অতিক্রম করার পর ঘূর্ণিঝড় বুলবুল বৃষ্টি ঝরিয়ে ক্রমশ দুর্বল হয়ে পরিণত হয়েছে গভীর স্থল নিম্নচাপে। ঝড়ের প্রভাবে উত্তর-পূর্বাঞ্চলসহ সারা দেশেই বৃষ্টিপাত হবে বলে জানানো হয়েছে আবহাওয়া অধিদপ্তর থেকে।মোংলা ও পায়রা সমুদ্রবন্দরের ১০ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর সতর্কতা সংকেত জারি করা হয়েছে।

গেল ৫ই নভেম্বর উত্তর আন্দামান সাগরে উৎপত্তি হয় ঘূর্ণিঝড় বুলবুলের। পরবর্তী কয়েকদিনে তীব্র আকার ধারণ করে ঘূর্ণিঝড়টি। গেল বৃহস্পতিবার বঙ্গোপসাগরের দিকে ধেয়ে আসে। শনিবার ভারতের পশ্চিম বঙ্গে আঘাত হানার পর এটি রোববার রাতে বাংলাদেশ খুলনা সাতক্ষীরা বাগেরহাট অঞ্চলে ঘন্টায়  ১০০ থেকে ১২০ মাইল গতিতে আঘাত হানে বুলবুল। অবশ্য স্থলে এসে ঘূর্ণিঝড়টি নিম্নচাপে রূপ নেয়।

আবহাওয়া অধিদপ্তরের ৩০ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি অনুযায়ী, খুলনা ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণপশ্চিমাঞ্চল এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আরও সামান্য উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে আজ রবিবার সকাল ৬টায় বাগেরহাট, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলে গভীর নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও বৃষ্টি ঝরিয়ে ক্রমশ দুর্বল হতে পারে। গভীর নিম্নচাপের কারণে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের দক্ষিণাঞ্চলে বায়ুচাপের তারতাম্যের আধিক্য বিরাজ করছে।

এরই মধ্যে সকল সমুদ্রবন্দরের মহাবিপদ সংকেত পরিবর্তন করে স্থানীয় সকর্ত সংকেত দেয়া হয়েছে। দেশের নদীবন্দরগুলোতে রাখা হয়েছে ২ নম্বর সতর্ক সংকেত।

আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড়টি এখন অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছে। এখন থেকে মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড়টি বাংলাদেশেই শেষ হয়ে যেতে পারে বলেও মনে করছেন আবহাওয়াবিদরা। তবে ঝড়ের প্রভাবে আজ ও আগামীকাল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন তারা।

এদিকে, সচিবালয়ে এক ব্রিফিংয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী জানিয়েছেন, ঘুর্ণিঝড়টি দুর্বল হয়ে যাওয়ায় বাংলাদেশে তেমন একটা ক্ষয়ক্ষতি হয়নি।

আরও পড়ুন