মহানগরী

'চট্টগ্রামের মঙ্গলের জন্য সরকার প্রয়োজনীয় সবই করবে'

চট্টগ্রাম প্রতিনিধি

ডিবিসি নিউজ

শনিবার ২৫শে সেপ্টেম্বর ২০২১ ০২:৪১:৪০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

চট্টগ্রামে পরীর পাহাড় পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস।

শনিবার (২৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসককে সঙ্গে নিয়ে তিনি পরীর পাহাড়ের সার্বিক অবস্থা পরিদর্শন করেন তিনি। এসময় তিনি বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের কার্যালয়ও পরিদর্শন করেন এবং কর্মকর্তাদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে বৈঠক করেন।

পরীর পাহাড় ইস্যুতে প্রশাসন ও আইনজীবী সমিতির মুখোমুখি অবস্থানের বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি সচিব। তবে চট্টগ্রামের মঙ্গলের জন্য সরকারের পক্ষ থেকে যা করা প্রয়োজন তা করা হবে বলে জানান তিনি।

সম্প্রতি পরীর পাহাড়ে বিভিন্ন স্থাপনা নির্মাণ ও উচ্ছেদকে কেন্দ্র করে মুখোমুখি অবস্থান নেয় জেলা প্রশাসন ও আইনজীবী সমিতির নেতারা। জেলা প্রশাসনের পক্ষ থেকে সেখানে নতুন করে স্থাপনা নির্মাণ না করতে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে বলে জানানো হয়। প্রধানমন্ত্রীর নির্দেশনার পর পরীর পাহাড়ে আর কোন স্থাপনা যেন না হয় সে বিষয়ে ১৩ সেপ্টেম্বর মন্ত্রিপরিষদ বিভাগ এ বিষয়ে চিঠি দিয়েছে সংশ্লিষ্ট বিভাগ ও মন্ত্রণালয়গুলোকে।

চট্টগ্রামের পরীর পাহাড়ে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারের কার্যালয়, নতুন আদালত ভবন, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ভবন এবং আইনজীবীদের পাঁচটি ভবনসহ বেশ কিছু সরকারি কার্যালয় রয়েছে। আইনজীবী সমিতি সেখানে নতুন আরো দুটি ভবন তৈরির উদ্যোগ নিলে তা নিয়ে আপত্তি তোলে জেলা প্রশাসন। সমিতির নতুন স্থাপনা নির্মাণকে ঝুঁকিপূর্ণ বলছে জেলা প্রশাসন। সরকারি ভবন ছাড়াও এই পাহাড়ে আছে সাড়ে তিনশ অবৈধ স্থাপনা। এসব স্থাপনা উচ্ছেদ করে পাহাড়টিকে হেরিটেজ ঘোষণা করা হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

আরও পড়ুন