আন্তর্জাতিক, ভারত

চলতি মাসেই স্বাভাবিক হবে ভারতের করোনা পরিস্থিতি

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ৬ই মে ২০২১ ০৪:০৬:১৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ভারতের বর্তমান করোনা পরিস্থিতি চলতি মাসের মাঝামাঝি থেকে শেষ নাগাদ স্বাভাবিক হয়ে আসবে বলে জানিয়েছেন দেশটি ভায়রোলজিস্ট গগনদীপ কং। গতকাল বুধবার সাংবাদিকদের সঙ্গে এক ভার্চুয়াল সভায় তিনি এ কথা বলেন। হিন্দুস্তান টাইমস জানায়।

ভারতে চলমান ভয়বহ পরিস্থিতিতে করোনার দ্বিতীয় ঢেউয়ের বেশ কিছু মডেলের ওপর  গবেষণা করে তিনি একথা বলেন। তবে এদের মধ্যে বেশ কিছু মডেল জুন পর্যন্ত থাকলেও প্রথম সপ্তাহের দিকে এর সংক্রমণ ক্ষমতা কমে আসবে।

এদিকে, দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। দেশটিতে একদিনে রেকর্ড ৩ হাজার ৯শ ৮২ জনের মৃত্যু হয়েছে।  শনাক্ত ৪ লাখ ১২ হাজার ৬১৮ জন। ব্যাপকহারে শনাক্ত বাড়ায় টালমাটাল স্বাস্থ্যখাত। দিল্লিসহ কয়েকটি রাজ্যে হিমশিম খাচ্ছে প্রশাসন। এরইমধ্যে নির্বাচন শেষ হওয়া কয়েকটি রাজ্যে ফের চোখ রাঙাচ্ছে করোনা। এই কঠিন পরিস্থিতির মধ্যে অক্সিজেন সংকট কাটিয়ে ওঠার আশার কথা জানিয়েছেন উৎপাদন সংশ্লিষ্টরা।

ভারতে করোনা পরিস্থিতি বেশ কয়েকদিন ধরেই ভয়াবহ। বিশ্বরেকর্ড শনাক্ত হচ্ছে দেশটিতে। অক্সিজেনের অভাবে দিল্লির করোনা রোগীদের মৃত্যুর খবর ছড়িয়েছে বিশ্বজুড়ে।  মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, গুজরাট ও কর্নাটকেও অক্সিজেন সংকটে বাড়ছে মৃত্যু। তবে দেশটির অন্য রাজ্যের পরিস্থিতি অতটা প্রকট নয়।  ঝাড়খন্ড ও কেরালায় অক্সিজেনের উৎপাদন চাহিদার চেয়ে বেশি। পাঠানো হচ্ছে অন্য রাজ্যেও।

এদিকে বেশ কয়েকটি রাজ্যে ধীরে ধীরে ভয়ঙ্কর রূপ নিচ্ছে করোনা। মহারাষ্ট্রে সবশেষ দৈনিক শনাক্ত দিল্লির চেয়ে আড়াইগুণ বেশি। বুধবার রাজ্যটিতে ৯২০ জনের মৃত্যুতে ছাড়িয়েছে আগের সব রেকর্ড।

মহারাষ্ট্র ছাড়াও কর্নাটক, কেরালা, উত্তর প্রদেশ, তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশে দৈনিক সংক্রমণ দিল্লির চেয়ে বেশি। শনাক্ত বাড়ায় এই রাজ্যগুলোর স্বাস্থ্যখাতেও চাপ বাড়ছে।

তামিলনাড়ু ও কেরালায় বিধানসভার ভোট হয়েছে ৬ই এপ্রিল। আসামেও ধীরে ধীরে বাড়ছে সংক্রমণ। এদিকে, আট দফা ভোটের পর পশ্চিমবঙ্গে দুই সপ্তাহ পর ৬৮ শতাংশের বেশি শনাক্ত বেড়েছে।

হঠাৎ ব্যাপক চাহিদা বাড়ায় ক্রায়োজেনিক ট্যাংকারের অভাবে ব্যাহত হচ্ছে অক্সিজেন পরিবহণ। বিভিন্ন দেশ থেকে ট্যাংকার নিয়ে আসায় কয়েকদিনের মধ্যে ভারতের অক্সিজেন সংকটের তীব্রতা কমবে বলে আশাবাদী উৎপাদন সংশ্লিষ্টরা।   

আরও পড়ুন