বিনোদন, হলিউড

চলে গেলেন প্রথম 'জেমস বন্ড' শন কনারি

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

শনিবার ৩১শে অক্টোবর ২০২০ ০৭:১৪:৪৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

চলে গেলেন হলিউডের বর্ষীয়ান তারকা শন কনারি। যিনি হলিউডের প্রথম জেমস বন্ড হিসাবেই পরিচিত ।

গত কয়েক বছর ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন সাতটি জেমস বন্ড ফিল্মে অভিনয় করা এই অভিনেতা। বয়স হয়েছিল ৯০ বছর। অগস্টেই নিজের জন্মদিনে সেলিব্রেট করেছিলেন এই স্কটিশ তারকা।

১৯৬২ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত একটানা ইয়ান ফ্লেমিংয়ের সৃষ্ট জেমস বন্ড সিরিজের মোট ৭টি বন্ড ছবিতে অভিনয় করেছেন শন কনারি।  ড. নো (১৯৬২), ফ্রম রাশিয়া উইদ লাভ (১৯৬৩), গোল্ডফিঙ্গার (১৯৬৪), থাণ্ডারবল (১৯৬৫) এবং ইউ অনলি লাইভ টুয়াইস (১৯৬৭) বন্ড সিরিজে প্রথম পাঁচটি ছবিতে গুপ্তচর জেমস বন্ড হিসাবে দর্শক পেয়েছিল তাঁকে। এরপর ডায়মণ্ডস আর ফরএভার (১৯৭১) এবং নেভার সে নেভার এগেইন (১৯৮৩) ছবিতে ফের বন্ডের ভূমিকায় অভিনয় করেন তিনি।

জেমস বন্ডের চরিত্রের জন্যই তিনি পরিচিত হলেও ১৯৮৮ সালে তিনি দ্য আনটাচেবল চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেতা হিসাবে অস্কার পুরস্কার জেনে শন কনারি। এছাড়াও মেরিন, ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য লাস্ট ক্রুসেড, দ্য হান্ট ফর রেড অক্টোবর, ড্রাগনহার্ট, দ্য রক প্রভৃতি উল্লেখযোগ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন তারকা। 

অস্কার ছাড়াও তিনবার গোল্ডনে গ্লোব এবং দু'বার বাফটা পুরস্কারে সম্মানিত হয়েছে শন কনারি। ২০০০ সালে ইংল্যান্ডের রানি এলিজাবেথ তাকে নাইটহুড সম্মান দেন। 

আরও পড়ুন