রাজনীতি

চসিক নির্বাচন: নানান অভিযোগ বেশক'জন কাউন্সিলরের বিরুদ্ধে

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

বুধবার ১৯শে ফেব্রুয়ারি ২০২০ ০২:৪৭:৪৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নানা অপকর্মের অভিযোগ থাকায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বেশক'জন বর্তমান কাউন্সিলরের দলীয় সমর্থন নিয়ে জল্পনা-কল্পনা।

চাঁদাবাজি, জমি দখল ও হত্যা মামলাসহ নানান অভিযোগ থাকায় চট্টগ্রাম সিটির বর্তমান কাউন্সিলরদের বেশ ক'জন আওয়ামী লীগের দলীয় সমর্থন পাওয়া নিয়ে চলছে আলোচনা। মেয়র পদের পরিবর্তনে রাজনৈতিক মেরুকরণেও অনেকের বাদ পড়ার আভাস মিলছে। নগর নেতারা বলছেন, বিতর্কিতদের সমর্থন না দিতে দলকে অবহিত করা হয়েছে।

দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড কাউন্সিলর তৌফিক আহম্মেদ। দু'বছর আগে তার লাইসেন্স করা অস্ত্রসহ আটক হয় দু'জন। মাদক সংশ্লিষ্টতার অভিযোগে গোয়েন্দা সংস্থার তালিকায় আছেন আলকরণ ওয়ার্ড কাউন্সিলর তারেক সোলেমান সেলিম ও পাঠানটুলীর আবদুল কাদের।

আরেক কাউন্সিলর গোলাম মোহাম্মদ জোবায়েরের বিরুদ্ধে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের প্রকৌশলীকে মারধরসহ বেশক’জনের বিরুদ্ধে আছে বিভিন্ন মামলা। এমনকি চাঁদাবাজি, জমি দখল ও হত্যা মামলাও আছে।

এরকম নানান অভিযোগ থাকা এক ডজন কাউন্সিলর নিয়ে এবারের সিটি নির্বাচনে চলছে নানান আলোচনা। তাদের কেউ কেউ আছেন দলীয় সমর্থন না পাওয়ার শঙ্কায়।

চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ বলেন, প্রশাসনিক রিপোর্টের ওপর ভিত্তি করে কাউন্সিলরদের দলীয় মনোনয়ন দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরা আশা করছি যারা বিতর্কিত তারা মনোনয়ন পাবেনা।'

বর্তমান মেয়র মনোনয়নবঞ্চিত হওয়ায় সে আলোচনা আরও জোরদার হয়।

সনাক-টিআইবির সহ-সভাপতি (চট্টগ্রাম মহানগর) অধ্যাপক আনোয়ারা আলম বলেন, 'যারা মনোনয়ন প্রত্যাশী হবেন তাদের বিষয়েও একটা রূপরেখা থাকা উচিত, যে কারা কারা মনোনয়নপত্র কিনতে পারবেন। না হলে এটা এক ধরনের ব্যবসা হয়ে যাবে।'

নগরীর ৪১টি ওয়ার্ড কাউন্সিলর পদে স্থানীয় সংসদ সদস্যদের কাছ থেকে তালিকা নেয়ার পর চলছে যাচাই-বাছাই।

সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ও কাউন্সিলর মনোনয়নপ্রত্যাশী ইয়াসির আরাফাত বলেন, 'বিগত দিনের কাউন্সিলররা বিভিন্ন ধরনের অপকর্মের সঙ্গে নিজেদের জড়িয়ে ফেলেছে।'

সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ও কাউন্সিলর মনোনয়নপ্রত্যাশী ফরহাদুল ইসলাম চৌধুরী রিন্টু বলেন, নগরীর ৪১টি ওয়ার্ডের মধ্যে ২০ থেকে ২৫টি ওয়ার্ডেই কাউন্সিলর হতে সাবেক ছাত্রনেতারা জোর তদবির চালিয়ে যাচ্ছে।

এবার ৪১টি ওয়ার্ডে আওয়ামী লীগের সমর্থনপ্রত্যাশী ৪০৯ জন মনোনয়ন ফরম নিয়েছেন।

আরও পড়ুন