জেলার সংবাদ, কৃষি

চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে আম বাজারে কেনা-বেচা শুরু

ময়ূখ

ডিবিসি নিউজ

শুক্রবার ৫ই জুন ২০২০ ১১:৫২:০২ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে আম বাজারে কেনা-বেচা শুরু হয়েছে।

স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব বজায় রেখেই প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত আম বেচাকেনা করছে আম ব্যবসায়ীরা। কৃষি কর্মকর্তা জানান, আমের ক্রেতা ও বিক্রেতারা যাতে স্বাস্থ্যবিধি মেনে চলে সে বিষয়টি নজরদারিতে রাখছে প্রশাসন।

গত দোশরা জুন থেকে আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবঞ্জের আম বাজারগুলোতে আম বেচাকেনা শুরু হয়েছে ।  আম ব্যবসায়ীরা জানান, ঘূর্ণিঝড় আম্পানের কারণে এবার আমের ফলন কম হয়েছে। তার এবার আমের দাম কিছুটা বেশি।

বাজারে হিমসাগর আম প্রতি মণ বেচাকেনা হচ্ছে ২ হাজার থকে ২৪শ' টাকা দরে। আর গুটি আম বেচাকেনা হচ্ছে ১২শ' থেকে ১৫শ' টাকা দরে।  এবার বাগানগুলোতে আম কম থাকায় আমের ভাল দাম পাওয়া যাচ্ছে বলছেন ব্যবসায়ীরা। এতে আম ব্যবসায়ী ও আমচাষি আম বেচাকেনা করতে পারাই ভাল মনে করছেন তারা।

এদিকে, বাজারে আম নামলেও করোনার কারণে বাইরে থেকে ক্রেতা কম আসায় আম বিক্রয় করতে পারছে অনেকেই।  আর আমের ব্যাপারিরা বলছেন আম কম থাকায় বেশি দামে আম কিনতে হচ্ছে তাদের।

গত বছর এসময় প্রতিদিন ৫ থেকে ৬ কোটি টাকা আম বেচাকেনা হলেও এবার তা কম হবে মনে করেন রহনপুর আম আড়াৎদার সমিতির সভাপতি হুমায়ন কবির। 
 
এদিকে, ক্রেতা বিক্রেতাদের স্বাস্থ্যবিধি মানার বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন গোমস্তাপুর উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন।

জেলায় ৩৩ হাজার ৩৫ হেক্টর জমিতে আম বাগান রয়েছে।  প্রতিবছর যার লক্ষ্যমাত্রা ২ লাখ ৬০ হাজার মেট্টিটন আম।

 

 

আরও পড়ুন