আন্তর্জাতিক, ভারত

চার মাসের মধ্যেই স্বাভাবিক আবস্থায় ফিরে আসবে কাশ্মীর: মোদি

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

রবিবার ১৩ই অক্টোবর ২০১৯ ০৬:৫২:৩৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আগামী চার মাসের মধ্যেই ভারত নিয়ন্ত্রিত জম্মু এবং কাশ্মীরের পরিস্থিতি আগের অবস্থায় ফিরে আসবে বলে জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আগামী চার মাসের মধ্যেই ভারত নিয়ন্ত্রিত জম্মু এবং কাশ্মীরের পরিস্থিতি আগের অবস্থায় ফিরে আসবে বলে জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার পশ্চিমাঞ্চলের মহারাষ্ট্র রাজ্যে একটি শোভাযাত্রায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। রয়টার্স জানায়।

এ সময় মোদি বলেন, 'জম্মু এবং কাশ্মীরে নিরাপত্তা নিশ্চিত করতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। মোদি আরও বলেন,'আমি আপনাদের আশ্বস্ত করছি, সেখানে গত ৪০ বছরব্যাপী চলমান যে অস্বাভাবিক পরিবেশ ছিল তা স্বাভাবিক হতে আর চার মাসের বেশি সময় লাগবে না। জম্মু, কাশ্মীর এবং লাদাখ ভারতের জন্য কেবল একখণ্ড জমি নয় বলেও অভিহিত করেন মোদি।

সোমবার থেকে বন্ধ মোবাইল সংযোগ পুনরায় চালু শুরু হবে বলে জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে। ভারতের একমাত্র এই রাজ্যটিতেই মুসলিম সংখ্যাগরিষ্ঠতা রয়েছে ৷ গত ৫ই আগস্ট বিজেপি সরকার জম্মু ও কাশ্মীরের স্বায়ত্তশাসনের বিশেষ মর্যাদা বাতিল করে। এরপর থেকে সেখানে তীব্র প্রতিবাদ-বিক্ষোভ শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে সংশ্লিষ্ট অঞ্চলে বিপুল সেনা মোতায়েনের পাশাপাশি মানুষের চলাচলের স্বাধীনতা এবং যোগাযোগ প্রযুক্তির উপর নিয়ন্ত্রণ আরোপ করে সরকার।

প্রসঙ্গত, ১৯৪৭ সালে ভারতের অংশ হবার পর থেকেই জম্মু ও কাশ্মীর রাজ্যের জন্য বরাদ্দ ছিল সংবিধানসম্মত ‘বিশেষ মর্যাদা।' তবে নতুন আইন অনুযায়ী, জম্মু ও কাশ্মীর ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল বা ‘ইউনিয়ন টেরিটোরি' করা হয়েছে, যার একটি লাদাখ অন্যটি জম্মু ও কাশ্মীর৷

দিল্লির দাবি, কাশ্মীরকে ভারতের সাথে পুরোপুরি যুক্ত করার পাশাপাশি হিমালয় অঞ্চলটিতে উন্নয়ন নিশ্চিত করার জন্যই এই পদক্ষেপ নেয়া হয়েছে। তবে স্থানীয়রা এই সিদ্ধান্তকে এখনও মেনে নেয়নি। অব্যাহত আছে প্রতিবাদ, বিক্ষোভও।

আরও পড়ুন