বাংলাদেশ, জাতীয়, স্বাস্থ্য

চিকিৎসকসহ ৪ যুক্তরাষ্ট্র প্রবাসীর চেষ্টায় আসছে ৭০ লাখ টিকা

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

শনিবার ১২ই জুন ২০২১ ০৯:২২:০৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রবাসী তিন চিকিৎসকসহ চারজনের ব্যক্তিগত চেষ্টায় যুক্তরাষ্ট্র থেকে ৭০ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা পেতে যাচ্ছে বাংলাদেশ। বাইডেন প্রশাসন এরিমধ্যে ১০ লাখ ডোজ টিকা দেয়ার কথা নিশ্চিত করে চিঠি দিয়েছে।

বাকি ৬০ লাখও শিগগিরই পাওয়া যাবে। যুক্তরাষ্ট্র প্রবাসীরা বলছেন, দেশপ্রেম আর দায়িত্ববোধ থেকেই বেঁচে যাওয়া টিকা পাওয়ার চেষ্টা চালিয়ে সফল হয়েছেন তারা।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা পেতে ভারতের সিরাম ইন্সিটিটিউটের সঙ্গে চুক্তি করার কিছুদিনের মধ্যেই অনিশ্চয়তায় পড়ে যায় এই টিকা পাওয়া।

সেটা কেটে গেলে উপহার এবং কেনা মিলিয়ে গণটিকাদান কর্মসূচি শুরু করে বাংলাদেশ। ভারতে করোনার সংক্রমণ মারাত্মক আকার ধারণ করলে টিকা রপ্তানি বন্ধ করে দেয় দেশটি। ফলে দুই ডোজের এই টিকার এক ডোজ নিয়ে অপেক্ষায় আছেন দেশের ১৫ লাখ মানুষ।

এ অবস্থায় টিকা পেতে শুরু হয় নানামুখী তৎপরতা। তার মধ্যে যুক্তরাষ্ট্রের হাতে থাকা উদ্বৃত্ত অ্যাস্ট্রাজেনেকার টিকা থেকে ২০ লাখ ডোজ চেয়ে চিঠি দেয় বাংলাদেশ।

এরই মধ্যে এক অনন্য উদ্যোগ নেন যুক্তরাষ্ট্রে বসবাস করা চারজন প্রথিতযশা চিকিৎসক। ইউনিভার্সিটি অব নেভাদার প্রোগ্রাম ডিরেক্টর হৃদরোগ বিশেষজ্ঞ চৌধুরী হাফিজ আহসান এর নেতৃত্বে বাইডেন প্রশাসন এর কাছে দেশের জন্য কোভ্যাক্সের বাইরে টিকা চান তারা। বাকী তিন চিকিৎসক হলেন ড. জিয়াউদ্দীন আহমেদ সিদ্দিক, ডাক্তার মাসুদুল হাসান এবং মাহমুদ হাসান বাপ্পী।

হৃদরোগ বিশেষজ্ঞ চৌধুরী হাফিজ আহসান মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এর ঘনিষ্ট সিনেটর ক্যাথরিন এর ব্যক্তিগত চিকিসক। তার মাধ্যমেই দাবি পৌঁছানো হয় বাইডেন প্রশাসনের কাছে। আর মিলে গেছে ইতিবাচক সাড়া।

প্রবাসী চিকিৎসক মাসুদুল হাসান জানান,'সবার প্রথম চেষ্টা করি বাইডেনের অফিসে ভ্যাকসিন কোয়াডিনেশন টিম থেকে আমরা ভ্যাকসিন ডিস্টিবিউশন টিমে চেষ্টা করি। যেখানে ১৮টি দেশের সদস্য আছে। সেখানে বাংলাদেশের কোন নাম গন্ধই ছিলো না। বাংলাদেশের নাম তারা তালিকায় ঢুকালো। ১০ লাখ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন আমরা আশা করছি জুন মাসের শেষ নাগদ পেয়ে যাবো।'

দেশের প্রতি দায়িত্ববোধ থেকেই ব্যক্তিগতভাবে এই উদ্যোগ নিয়েছেন তারা; জানান ডাক্তার মাসুদুল হাসান। মাসুদুল হাসান আরও বলেন,'এটা আমাদের চার জনের চেষ্টা। আমরা এই করোনাকে মোকাবিলা করার জন্য প্রতিজ্ঞা নিয়ে ছিলাম।'

পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার এক অনুষ্ঠানে টিকা পেতে প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন উদ্যোগকে সাধুবাদ জানান। জুনের শেষনাগাদ ব্যক্তিউদ্যোগে পাওয়া এই টিকার প্রথম চালান প্রধানমন্ত্রীর হাতে তুলে দেবেন চার চিকিৎসক।

আরও পড়ুন