আন্তর্জাতিক, ভারত

আসন্ন শীতে চীনের মোকাবিলায় আমেরিকা থেকে জ্বালানি ও যুদ্ধজাহাজের যন্ত্রাংশ কিনছে ভারত

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

সোমবার ১৯শে অক্টোবর ২০২০ ১২:২৪:৩৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আসছে শীতে চীনকে মোকাবিলায় জরুরি ভিত্তিতে আমেরিকা থেকে জ্বালানি ও যুদ্ধজাহাজ এবং বিমানের যন্ত্রাংশ কিনছে ভারত।

চীনের সঙ্গে সীমান্ত উত্তেজনা কমিয়ে আনার বিষয়ে সিদ্ধানের পর  আসছে শীতে অতিরিক্ত সেনা মোতায়েনের প্রস্তুতির ইঙ্গিত দিচ্ছে ভারতের ওই পদক্ষেপ।

বিদ্যমান এক চুক্তির ভিত্তিতে দুই দেশের সামরিক বাহিনী একে অপরের কাছ থেকে যুদ্ধজাহাজ ও বিমানের জন্য জ্বালানী ও খুচরা যন্ত্রাংশ কিনছে। ভারত ও আমেরিকা এই দুই দেশের সেনাবাহিনীর মধ্যে আন্তঃযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৬ সালে 'লজিস্টিক এক্সচেঞ্জ মেমোরেন্ডাম এগ্রিমেন্ট' স্বাক্ষর হয়। গণমাধ্যমে নাম না প্রকাশ করার শর্তে এক কর্মকর্তা জানান।

তবে ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে সমরাস্ত্র কেনার বিষয়ে কিছু বলা হয়নি তবে ভারতের শীর্ষ জেনারেলের আমেরিকা ভ্রমণের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এদিকে নয়া দিল্লীতে অবস্থিত এক আমেরিকা দূতাবাসের মুখপাত্র তাৎক্ষনিকভাবে এ বিষয়ে কোন মন্তব্য করেননি।

 

দুই পক্ষই শীত মাথায় রেখে প্রস্তুতি নিচ্ছে। আর কয়েক সপ্তাহের মধ্যেই শীতের তীব্রতা বাড়তে শুরু করবে লাদাখে। বরফ পড়তে শুরু করবে। আগে থেকেই তার প্রস্তুতি নিয়ে না রাখলে সেনা জওয়ানরা সমস্যায় পড়বেন। আর এ লক্ষ্যে দু দেশই হিমালয়ের সীমান্তে হাজার হাজার সেনা, ট্যাঙ্ক, মিসাইল, যুদ্ধবিমান মোতায়েন করেছে।

এর আগে গত সেপ্টেম্বে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর  চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ওয়াই এর সঙ্গে বৈঠক করেন। বৈঠকে উভয় দেশ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ৩,৮৪৪ কিলোমিটার এলাকয় বিরাজমান উত্তেজনা কমিয়ে আনতে প্রতিজ্ঞাবন্ধ হন।

আরও পড়ুন