বাংলাদেশ, জাতীয়, রাজনীতি, রাজধানী

ছাত্রলীগ থেকে অমিত সাহাকে স্থায়ীভাবে বহিষ্কার

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

সোমবার ১৪ই অক্টোবর ২০১৯ ০১:১৬:১০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বাংলাদেশ ছাত্রলীগ থেকে আবরার ফাহাদ হত্যা মামলার আসামি ও বুয়েট ছাত্রলীগের আইন বিষয়ক উপ-সম্পাদক অমিত সাহাকে বহিষ্কার করা হয়েছে।

১৪ই অক্টোবর, সোমবার, বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে ভারপ্রাপ্ত সভাপতি আল-নাহিয়ান খান জয় ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের স্বাক্ষর সম্বলিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়: বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক জরুরী সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে সাম্প্রতিক অনাকাঙ্খিত ঘটনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ছাত্রলীগ কর্তৃক গঠিত ২ সদস্যের তদন্ত কমিটির অধিকতর তদন্ত সাপেক্ষে এই তথ্য উঠে এসেছে যে, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আইন বিষয়ক উপ-সম্পাদক অমিত সাহা উক্ত ঘটনা সংগঠিত হওয়ার সময় ঘটনাস্থলে উপস্থিত না থাকলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে কথোপকথনের মাধ্যমে উক্ত ঘটনার সাথে সম্পৃক্ত ছিলো। তার বিরুদ্ধে আনীত অভিযোগ অধিকতর তদন্তে প্রমাণিত হওয়ায় অমিত সাহাকে বাংলাদেশ ছাত্রলীগ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হলো।

এর আগে, এ ঘটনায় ছাত্রলীগের ১১ জনকে বহিষ্কার করা হয়েছে।

গত ১০ই অক্টোবর (বৃহস্পতিবার), আবরার হত্যার ঘটনায় রাজধানীর সবুজবাগ কালীবাড়ি এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে ডিএমপি’র গোয়েন্দা ও অপরাধতথ্য বিভাগ। অমিত সাহা বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ১৬তম ব্যাচের ছাত্র।

আবরার হত্যার পরপরই নাম আসতে থাকে শেরেবাংলা হলের ২০১১ নম্বর কক্ষের আবাসিক ছাত্র অমিত সাহার। ঘটনার সময় বাইরে থাকলেও তার কক্ষেই আবরারকে নির্যাতন করা হয়। আবরারের রুমমেট মিজানের সঙ্গে কথা বলে আবরারের অবস্থান নিশ্চিত হন অমিত, এরকম অভিযোগ উঠে। এই হত্যা মামলায় ১৯ জনকে আসামি করা হলেও, সেই তালিকায় ছিলো না অমিত সাহার নাম। যদিও শুরু থেকেই আবরার হত্যায় অমিত সাহার নাম এসেছিলো।

ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেছিলেন, 'আবরার হত্যা মামলার এজাহারে অমিতের নাম নেই। কিন্তু, এই হত্যাকাণ্ডে সংশ্লিষ্টতা রয়েছে তার।'

আরও পড়ুন