আন্তর্জাতিক, বিজ্ঞান ও প্রযুক্তি

জঙ্গিবিমান কেনার বিষয়ে পম্পেওর দাবি উড়িয়ে দিলেন জারিফ

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

বুধবার ২৪শে জুন ২০২০ ০৮:৫২:১২ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর দেশটি জঙ্গিবিমান কিনবে বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যে দাবি করেছেন তা উড়িয়ে দিয়েছে ইরান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ মঙ্গলবার রাতে এক টুইটার বার্তায় পম্পেওর দাবি নাকচ করেন। তিনি বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বিশ্বকে বিভ্রান্ত করার জন্য মরিয়া হয়ে উঠেছেন। এই অজুহাতে আমেরিকা ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখার চেষ্টা করছেন।

এর আগে এক টুইটার বার্তায় মাইক পম্পেও দাবি করেন যে, আগামী অক্টোবর মাসে ইরান-বিরোধী অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে। অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ যদি না বাড়ানো হয় তাহলে ইরান রাশিয়া থেকে এসইউ-৩০ এবং চীন থেকে জে-১০ এর মতো জঙ্গিবিমান কিনতে সক্ষম হবে।

পরমাণু কর্মসূচি ইস্যুতে ২০১২ সালে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ। তবে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা অনুসারে চলতি ২০২০ সালের অক্টোবর মাসে সেই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা। কিন্ত ইরানের উপর নিষেধাজ্ঞা বহাল রাখার চেষ্টা করছে আমেরিকা।

এজন্য ওয়াশিংটন এরইমধ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করেছে। এর প্রতি সমর্থন দিয়েছে ব্রিটেন ফ্রান্স এবং জার্মানি তবে অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখার বিরোধিতা করছে চীন এবং রাশিয়া।

আরও পড়ুন