সাহিত্য, জাতীয়

জাতীয় কবির ৪৫তম মৃত্যুবার্ষিকী আজ

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

শুক্রবার ২৭শে আগস্ট ২০২১ ১০:২৮:৫৫ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৫তম মৃত্যুবার্ষিকী আজ। নানা আয়োজনে সাম্য, বিদ্রোহ ও মানবিকতার প্রতীক কাজী নজরুলকে স্মরণ করছে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন।

শুক্রবার (২৭ আগস্ট) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে কবির কবরে শ্রদ্ধা জানিয়েছেন কবির নাতনী খিলখিল কাজী। এছাড়া উপাচার্য ড. মোহাম্মদ আখতারুজ্জামান, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও বিএনপি নেতারা শ্রদ্ধা জানিয়েছেন।

এসময় ড. আখতারুজ্জামান বলেন, কবির সৃষ্টি আজও মানুষের প্রেরণা।



ওবায়দুল কাদের বলেন, কাজী নজরুলের মানবতাবাদী চেতনায় উদ্বুদ্ধ হয়ে সাম্প্রদায়িক শক্তির বিষবৃক্ষ মূলোৎপাটনই আজকের দিনের শপথ।

মানুষের মিলন আর সম্প্রীতির বাণী বারবার উচ্চারিত হয়েছে তার কবিতা, গল্প, প্রবন্ধ ও অন্যান্য রচনায়। লেখার পাশাপাশি সুর দিয়েছেন অসংখ্য গানে। তার কালজয়ী গজল, শ্যামা সংগীত, দূর্গা সংগীত ও শিব সংগীত সিক্ত করেছে ভক্তদের।

সাম্যবাদের প্রশ্নে আপোসহীন কবি নজরুল সবধর্মের সমন্বয়ের কথা বলেছেন। গেয়েছেন অসাম্প্রদায়িক পৃথিবীর গান। মাত্র ৪৩ বছরেই দূরারোগ্য পিকস ডিজিজে সৃষ্টির ক্ষমতা হারিয়ে ফেলেন বাংলা সাহিত্যের এই দিকপাল। বাংলা ১৩৮৩ সনের ১২ই ভাদ্র এই দিনে মারা যান তিনি।

আরও পড়ুন