আন্তর্জাতিক, অন্যান্য

জিম্বাবুয়ের পুরানো টাকায় নান্দনিক শিল্পকর্ম

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর ২০২১ ০৯:৫৯:২৩ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

রবার্ট মুগাবের আমলের অচল জিম্বাবুইয়ান ডলার দিয়ে চিত্রকর্ম সৃষ্টি করেছেন দেশটির এক শিল্পী। যেগুলোতে ফুটিয়ে তোলা হয়েছে নারীর প্রাত্যহিক জীবন, তুলে ধরা হয়েছে দেশটির অন্ধকার ইতিহাস।

প্রায় এক যুগ আগে অবৈধভাবে লাখ লাখ কোটি কোটি জিম্বাবুইয়ান ডলার ছাপায় স্বৈরশাসক মুগাবে সরকার। চরম মুদ্রাস্ফীতি দেখা দেয়ায় একসময় মূল্যহীন হয়ে পড়ে এসব ডলার।

২০০৯ সালে রবার্ট মুগাবের শাসনামলে উচ্চ মুদ্রাস্ফীতির কারণে টাকা ছাপানোর ক্ষমতা হারায় দেশটি। মূল্যহীন এক একটি কাগজের টুকরোয় পরিণত হওয়া ডলারগুলোকে পরিত্যক্ত ঘোষণা কোরে দেশটিকে দারিদ্রের দিকে ঠেলে দেয়া হয়।

এতদিন পর, বাতিল হয়ে যাওয়া নোটগুলোর অভিনব এক ব্যবহার করছেন দেশটির এক ভিজ্যুয়াল আর্টিস্ট। চিত্রশিল্পী প্রুডেন্স চিমুতুয়াহ বলেন,'আমি চাই মানুষ এই পুরানো টাকার সৌন্দর্য দেখুক। যে কষ্ট আর যন্ত্রণা এই নোটগুলোর সাথে মিশে আছে , শৈল্পিক দিক দেখে মানুষের যেন কিছুটা হলেও কমে।'

প্রুডেন্স চিমুতুয়াহ আরো বলছেন, নীল নোটগুলোকে বেছে নিয়েছেন, কারণ, এই রংটা জিম্বাবুইয়ানদের কাছে শক্তি আর শাসনের প্রতীক।  বেশির ভাগ ছবির উপজীব্য নারীর জীবনধারা । 
প্রুডেন্স চিমুতুয়াহ আরও বলেন,'এগুলো দেখে কেউ আহত হোক তা চাই না আমি।  আমি চাই লোকের মাঝে কৌতুহল জন্ম নিক।  যাতে কাছে গিয়ে অতীতকে কিছুটা হলেও জানতে পারে।'

রাজধানী হারারের ন্যাশনাল গ্যালারিতে বিভিন্ন শিল্পীর অংশগ্রহণে আয়োজিত প্রদর্শনীতে স্থান পেয়েছে প্রুডেন্সের ছবিগুলো।  গোটা প্রদর্শনীটিরর লক্ষ্য দেশে বিরাজমান সমস্যা সমাধানের লক্ষে জনসচেতনা বৃদ্ধি।

আরও পড়ুন