বাংলাদেশ, বিশেষ প্রতিবেদন, বিজ্ঞান ও প্রযুক্তি

জীবনমান উন্নয়ন, আধুনিকায়ন, সহজ সেবা নিশ্চিতে 'ডিজিটাল বাংলাদেশ'

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

রবিবার ১৯শে সেপ্টেম্বর ২০২১ ০৮:৫৬:২০ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নাগরিকদের জীবনমান উন্নয়ন ও আধুনিকায়ন এবং সহজেই নাগরিক সেবা প্রাপ্তি ও মানুষের জীবনধারা ডিজিটাল পদ্ধতিতে পরিচালনা করার লক্ষ্যেই ডিজিটাল বাংলাদেশের পথচলা।

ডিজিটাল বাংলাদেশের ফলে দেশের প্রতিটি নাগরিকের কাছে প্রযুক্তি যেমন করে সহজলভ্য হচ্ছে, তেমনি প্রান্তিক জনগোষ্ঠীর কাছেও প্রযুক্তিনির্ভর সেবা পৌঁছে যাচ্ছে। এত কিছু সম্ভব হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী চিন্তার কারণেই।

ডিজিটাল বাংলাদেশের কথা বললে, প্রথমেই যেটি আসে তা হলো, সাধারণ মানুষের কাছে ইন্টারনেট সেবার সহজপ্রাপ্যতা। তৃণমূল বা স্থানীয় সরকারের সব পর্যায়ে ডিজিটাল সেন্টার থেকে জনগণ ২৭০-এর বেশি ধরণের সরকারি-বেসরকারি সেবা নিতে পারছে। পাশাপাশি তরুণরা আন্তর্জাতিক পরিসরে ফ্রিল্যান্সিং করেও উপার্জন করছেন বৈদেশিক মুদ্রা। ইন্টারনেটের মাধ্যমে প্রায় ১০ লাখ কর্মসংস্থান তৈরি হয়েছে বলে দাবি সরকারের। বর্তমানে দেশের তথ্যপ্রযুক্তি খাতের আয় বছরে ১০০ কোটি ডলারের বেশি।

জাতীয় তথ্য বাতায়নে সরকারি দপ্তরে এ পর্যন্ত ৬৫৭ ই-সেবা এবং ৮৬ লাখেরও বেশি বিষয়ভিত্তিক কনটেন্ট যুক্ত করা হয়েছে। এ বাতায়নে প্রতিদিন গড়ে এক লাখেরও বেশি জনগণ তথ্যসেবা গ্রহণ করছে। ‘এক দেশ, এক রেট’ শিরোনামের আওতায় ইন্টারনেটের দাম কমিয়ে ব্যবহারকারীদের জন্য তিনটি প্যাকেজের ব্যবস্থা করা হয়েছে। বিটিআরসির হিসাবে, দেশে গত মার্চ পর্যন্ত ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ সংখ্যা ৯৮ লাখ। করোনার আগে এ সংখ্যা ৮০ লাখ ছিল। ইন্টারনেট সেবাদাতাদের দাবি, একটি সংযোগের বিপরীতে অন্তত চারজন ব্যবহারকারী রয়েছেন। দেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ ৩ কোটি ৯২ লাখ। মোবাইল অপারেটরদের তারহীন ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটি ৫৬ লাখের ওপরে।

করোনার কারণে কঠোর বিধিনিষেধের সময় প্রায় সবকিছু যখন বন্ধ ছিল দেশে, তখন ডিজিটালভাবেই সমাধানের পথে চলতে হয়েছে। জাতীয় হেল্প লাইন ৩৩৩-এর মতো একটি ফোনসেবার মাধ্যমে ত্রাণ পৌঁছে দেয়া, স্বাস্থ্যসেবা প্রদান, নিত্যপণ্য সরবরাহসহ সরকারি তথ্য ও সেবা প্রদান, করোনাভাইরাস-সংক্রান্ত যেকোনো প্রয়োজনীয় তথ্য, পরামর্শ ও সেবা দেয়া হয়েছে।

প্রচলিত শিক্ষা ব্যবস্থার পাশাপাশি বিভিন্ন কারিগরি ও অনলাইন প্রযুক্তিগত ডিজিটাল জ্ঞান তৈরি করছে নানা কর্মসংস্থান। ‘তথ্যপ্রযুক্তি শিক্ষা নয়, শিক্ষায় তথ্যপ্রযুক্তির ব্যবহার’-এ স্লোগান সামনে রেখে দেশের মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানে চালু করা হয়েছিল মাল্টিমিডিয়া ক্লাসরুম। এটুআইয়ের সহযোগিতায় তৈরি করা হয়েছে ‘কিশোর বাতায়ন’ ও ‘শিক্ষক বাতায়ন’-এর মতো প্ল্যাটফর্ম। এছাড়া ‘মুক্তপাঠ’ বাংলা ভাষায় সর্ববৃহৎ ই-লার্নিং প্ল্যাটফর্ম।

তথ্যপ্রযুক্তিগত সেবা 'কৃষি বাতায়ন' ও 'কৃষক বন্ধু' কলসেন্টার চালু করা হয়েছে। সরকারের বিভিন্ন কৃষিবিষয়ক সেবার জন্য কলসেন্টার হিসেবে কাজ করছে ‘কৃষক বন্ধু’।

নতুন উদ্যোক্তা তৈরিতে সরকারি সহায়তা দিতে তৈরি করা হয়েছে ‘স্টার্টআপ বাংলাদেশ’ প্ল্যাটফর্ম। সম্প্রতি এফ-কমার্সেরও বিস্তার ঘটেছে। ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ই-ক্যাব বলছে, এখন দেশে প্রায় ২০ হাজার ফেসবুক পেজে কেনাকাটা চলছে, এর মধ্যে ১২ হাজার পেজ চালাচ্ছেন নারীরা। দেশের ই-কমার্স ব্যবসাকে প্রতিষ্ঠা করার লক্ষ্যে সরকার উদ্যোগ নিয়েছে ‘একশপ’-এর, যেখানে প্রান্তিক অঞ্চলের পণ্য উৎপাদনকারীরা কোনো মধ্যস্বত্বভোগী ছাড়াই নিজেদের পণ্য বিক্রি করতে পারছেন।

ডিজিটাল বাংলাদেশের আরেকটি চমৎকার বাস্তবায়ন হচ্ছে, ই-পাসপোর্ট। এর মাধ্যমে ১ মিনিটেই কেউ বিমানবন্দরের ইমিগ্রেশন নিজে নিজেই সম্পন্ন করতে পারছেন।

উচ্চ প্রযুক্তির শিল্পের বিকাশ ও কর্মসংস্থান সৃষ্টির জন্য সরকার ৩৯টি হাই-টেক পার্ক ও সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন করছে। এগুলো নির্মাণ সম্পন্ন হলে তিন লাখের বেশি মানুষের কর্মসংস্থান হবে। ২০২৫ সালের মধ্যে ২ হাজার ৪০০ কোটি টাকা বিনিয়োগের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোয় আইটি বিজনেস ইনকিউবেটর, প্রতি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বর্তমানে ৫টি পার্কে ১২০টি প্রতিষ্ঠানের ৩২৭ কোটি টাকা বিনিয়োগ এবং আইটিতে দক্ষ ১৩ হাজারের বেশি কর্মসংস্থান। উচ্চ প্রযুক্তির ৩১টি বিশেষায়িত ল্যাব স্থাপন।

আরও পড়ুন