জাতীয়, রাজনীতি

টানা তিনবার খাদ্য উৎপাদনে তৃতীয় স্থানে বাংলাদেশ: কৃষিমন্ত্রী

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

মঙ্গলবার ১৫ই জুন ২০২১ ০৮:২২:৩৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আন্তর্জাতিক খাদ্য ও কৃষি সংস্থার জরিপে পরপর তিনবার খাদ্য উৎপাদনে বাংলাদেশ তৃতীয় স্থান নিয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার বিকেলে কৃষিবিদ ইনস্টিটিউটে তিন মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

এবারের কর্মসূচিতে এক কোটি বৃক্ষরোপণের লক্ষ্যমাত্রা স্থাপন করে আওয়ামী কৃষক লীগের সভাপতি সমির চন্দ জানান, গত বছর এই কর্মসূচির আওতায় ৪০ লক্ষ গাছ রোপণ করেছিল তার সংগঠনটি।

এ বিষয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ বলেন, 'বাংলাদেশ আয়তনের দিক থেকে ৯২তম, তবুও উৎপাদনে এ তৃতীয় স্থান অর্জন সত্যিই সাফল্যের।' তিনি আরও বলেন, 'বিএনপি জনগণের স্বাস্থের খবর রাখে না, খালেদার স্বাস্থের খবর নিয়ে তারা ব্যস্ত।'

এ সময় কৃষিমন্ত্রী বলেন, 'শেখ হাসিনা ১৯৮৩ সালে কৃষকদের সাথে নিয়ে বৃক্ষরোপণ আন্দোলন শুরু করেছিলেন। সেদিন থেকে এই কর্মসূচি পালন হয়ে আসছে।'

সভার বিশেষ অতিথি জাহাঙ্গীর কবির নানক বলেন, 'কৃষকরাই কৃষির মূল স্তম্ভ। তাই এবারের বাজেটে ১০ হাজার ৫০ কোটি টাকা প্রণোদনা দিয়েছে সরকার। তিনি এ সময় খালেদা জিয়া জন্মতারিখের বিষয়ে বলেন সত্যের বাতি টিপ টিপ করে জ্বলে। আদালত রায় দিবে। বিএনপিকে অপেক্ষা করতে হবে।

আলোচনা সভায় জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে উল্লেখযোগ্য সংখ্যক বৃক্ষরোপণ করায় তাদের নাম ঘোষণা করা হয়। মহামারি শেষে তাদেরকে প্রধানমন্ত্রী কর্তৃক পুরস্কৃত করা হবে বলে জানান কৃষক লীগের সভাপতি।

আরও পড়ুন