আন্তর্জাতিক, আমেরিকা, আরব

'ডিল অব দ্যা সেঞ্চুরি' নিয়ে বিপাকে ট্রাম্প

মুহাম্মদ খালেদ হাসান

ডিবিসি নিউজ

বুধবার ১৯শে ফেব্রুয়ারি ২০২০ ০৬:৩৮:১১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষিত ষড়যন্ত্রমূলক পরিকল্পনা 'ডিল অব দ্যা সেঞ্চুরি' ফিলিস্তিন সংকট বিষয়ে গত ৭০ বছর ধরে চলে আসা মার্কিন ভণ্ডামি ও দ্বিমুখী চরিত্রের অবসান ঘটিয়েছে।

জাতিসংঘে নিযুক্ত ইরানের প্রতিনিধি মজিদ তাখত রাভানচি সর্বোচ্চ নেতার এক সাক্ষাতকারে বলেছেন, "প্রেসিডেন্ট ট্রাম্পের 'ডিল অব দ্যা সেঞ্চুরি' পরিকল্পনায় তাদের কোনো লাভ হবে না বরং এ পরিকল্পনার ফলে ফিলিস্তিনিদের মধ্যে দখলদার ইসরাইল বিরোধী সংগ্রামী চেতনা জোরদার হবে। এমনকি ইসরাইলের সঙ্গে আপোষকামীরাও আর কোনো অজুহাত খুঁজে পাবে না।"

ইসরাইলের প্রতি আমেরিকার গোপন সর্বাত্মক সমর্থন এবং ফিলিস্তিন সংকটে নিজেকে নিরপেক্ষ মধ্যস্থতাকারী দেখানোর মার্কিন কূটকৌশলের কথা উল্লেখ করে জাতিসংঘে ইরানের প্রতিনিধি আরো বলেছেন, এ অঞ্চলের সরলমনা কোনো কোনো মহল বা আমেরিকার অনুগত সরকারগুলো ওয়াশিংটনের ভণ্ডামি বা দ্বিমুখী নীতির বিষয়টি বুঝতে পারছে না। তারা ফিলিস্তিন সংকট সমাধানের জন্য ওয়াশিংটনের কথাবার্তার ওপর আস্থা রাখছে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল  উজমা খামেনেয়ী বিপ্লব বিজয় বার্ষিকীর প্রাক্কালে এক বাণীতে বলেন, 'ফিলিস্তিন সংকট সমাধানের একমাত্র পথ হচ্ছে মুসলমান, ইহুদি কিংবা খ্রিস্টান যেই হোক না কেন ধর্মমতের ঊর্ধ্বে উঠে ফিলিস্তিনের মূল অধিবাসীদের মতামত নেয়া যাতে গণভোটের মাধ্যমে তারা তাদের শাসক নির্ধারণ করতে পারে।'

পর্যবেক্ষকরা বলছেন, 'ডিল অব দ্যা সেঞ্চুরি' পরিকল্পনার মূল উদ্দেশ্য হচ্ছে এ অঞ্চলের ইসরাইল বিরোধী প্রতিরোধ শক্তিকে দুর্বল করে দেয়া এবং আঞ্চলিক ভূ-রাজনৈতিক পরিস্থিতিকে আমেরিকা, সৌদিআরব, আমিরাত ও ইসরাইলের অনুকূলে নিয়ে যাওয়া। এ ছাড়া, বায়তুল মোকাদ্দাসকে দখলদার ইসরাইলের রাজধানী করা, জর্দান নদীর পশ্চিম তীরের ৩০ শতাংশ এলাকা ইসরাইলকে হস্তান্তর করা, ফিলিস্তিন শরণার্থীরা যাতে নিজ ভূমিতে ফিরে আসতে না পারে এবং ফিলিস্তিনিদেরকে পুরোপুরি নিরস্ত্র করা প্রেসিডেন্ট ট্রাম্পের 'ডিল অব দ্যা সেঞ্চুরি' পরিকল্পনার অন্যতম উদ্দেশ্য।

এমন সময় এ পরিকল্পনা উত্থাপন করা হল যখন ইহুদিবাদী ইসরাইল পুরোপুরি অচলাবস্থার সম্মুখীন হয়েছে এবং এ বিপদ থেকে ইসরাইলকে উদ্ধারের জন্য আমেরিকার একমাত্র পথ হচ্ছে পশ্চিম এশিয়ায় ব্যাপক রাজনৈতিক ফাটল ধরানো এবং 'ডিল অব দ্যা সেঞ্চুরি'র মতো প্রতারণামূলক পরিকল্পনা বাস্তবায়ন করা।

আরও পড়ুন