বিনোদন, সংস্কৃতি

ডয়চে ভেলের নারীবিষয়ক সিরিজ ‘এশিয়ার নারীরা’

Faruque

ডিবিসি নিউজ

বুধবার ৫ই জানুয়ারী ২০২২ ০৯:২০:০৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

জার্মান আন্তর্জাতিক সম্প্রচার মাধ্যম ডয়চে ভেলের নির্মিত প্রগতিশীল সিরিজ ‘HER-Women in Asia' এশিয়া মহাদেশের নারীদের জীবনের সংগ্রাম এবং তাদের জীবনের অনুপ্রেরণাকে পুঁজি করে সামনে এগিয়ে যাবার বাস্তব জীবনের রুপান্তর কাহিনীর উপর ভিত্তি করে তৈরি একটি নারী বিষয়ক সিরিজ।

'HER- Women in Asia'- বর্তমানে বাংলাদেশের অন্যতম বৃহত্তম বাংলা স্ট্রিমিং প্ল্যাটফর্ম বঙ্গ-তে সম্প্রচারিত হচ্ছে।

ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, পাকিস্তান এবং তাইওয়ানের এশিয়ান নারীদের জীবন ও দৃষ্টিভঙ্গি তুলে ধরা হয়েছে ১৫ মিনিটের ছয়টি পর্বে। প্রতিটি পর্বে অনলাইন ডেটিং, সৌন্দর্য, কর্মজীবন, মানসিক স্বাস্থ্য এবং বিবাহ সহ বিস্তৃত বিষয়গুলি নিয়ে বিভিন্ন দেশীয় নারীরা তাদের অভিজ্ঞতা জানিয়েছে সেই সাথে এই নারীরা কিভাবে সামাজিক বিভিন্ন সমস্যাগুলোকে সংগ্রামের মাধ্যমে সফলতার ভায়োলিন বাজিয়েছে সেই গল্পগুলোই মূলত উঠে এসেছে Her-Woman in Asia তে।

ডয়চে ভেলের এশিয়া শাখার বিতরণ ব্যবস্থাপক ম্যাক্সিমিলিয়ান পিকার্ট বলেন, ‘সামাজিক বৈচিত্র্য ও বহুমুখিতাকে উৎসাহিত করে এমন বিষয় নিয়ে আমরা কাজ করি। আমরা নারীর ক্ষমতায়ন, সাংস্কৃতিক বৈচিত্র্য, পরিবেশ-প্রযুক্তিসহ নানা বিষয় আমাদের সহযোগীদের মাধ্যমে বিভিন্ন দেশের দর্শকের কাছে পৌঁছে দিতে প্রতিজ্ঞাবদ্ধ। ’আমাদের অন্যতম লক্ষ্য থাকে সেই কন্টেন্টগুলো যেন বহুমুখীতাকে লালন করে পাশাপাশি বাস্তব জীবনের চিত্রগুলোকে ফুটিয়ে তোলার মাধ্যমে নারীর ক্ষমতায়ন, সাংস্কৃতিক বৈচিত্র্য, পরিবেশ এবং প্রযুক্তি  মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি প্রাধান্য পায়।

ভারত, শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং বাংলাদেশের জন্য ডিডব্লিউ ডিস্ট্রিবিউশন প্রতিনিধি জয়া ওবেরয় বলেছন, ‘নারীবিষয়ক সিরিজটির মাধ্যমে আমরা এশিয়ার সমাজের বিভিন্ন স্তরে নারীদের গল্প তুলে ধরেছি। এ সিরিজটি নারীদের মত প্রকাশের স্বাধীনতার বিষয়টিকে মেলে ধরেছে। ’এর মাধ্যমে আমরা সমাজের বিভিন্ন অংশ থেকে এশিয়ান  নারীদের আপ-ক্লোজ রিপোর্ট দ্বারা সমর্থিত চমকপ্রদ সেই গল্পগুলো তুলে নিয়ে আসার চেষ্টা করেছি যা নিঃসন্দেহে নারীদের মত প্রকাশের স্বাধীনতা উদযাপনের স্বারক! আর তাই 'HER- Women in Asia' নিয়ে আমরা আশাবাদী! 'HER- Women in Asia' এ উপস্থাপিত প্রতিটি অভিজ্ঞতা নারীদের দিবে সামনে এগিয়ে যাবার অনুপ্রেরণা!

বাংলাদেশে ডয়চে ভেলের বিতরণ প্রতিনিধি নাজিয়া আদনিন বলেন, ‘সিরিজটিতে এশিয়ার নারীদের অসাধারণ সব গল্প ফুটিয়ে তোলা হয়েছে। অনুপ্রেরণাদায়ক এ গল্পগুলো নারীদের জীবন-সংগ্রামের না বলা কথাগুলো পাঠকের সামনে মেলে ধরেছে। সিরিজটি বঙ্গবিডিতে প্রচার করতে পেরে আমরা আনন্দিত। কারণ, বঙ্গবিডিই হলো বিপুলসংখ্যক জনগোষ্ঠীর কাছে দ্রুত পৌঁছানোর সবচেয়ে উপযুক্ত মাধ্যম।’ 

বঙ্গ এর বিজনেস ডেভেলপমেন্ট হেড মামুন আতিক বলেছেন, ডয়চে ভেলের নারী বিষয়ক সিরিজ 'HER- Women in Asia' বঙ্গ প্লাটফর্মের জন্য একটি ভিন্নধর্মী কন্টেন্ট যা আমাদের দেশের নারীদের সংগ্রাম এবং সফলতার একটি নির্দশক স্বরুপ। এরকম ভিন্নধর্মী কন্টেন্ট যেমন নারীদের চলার পথকে একটি সুন্দর দিক নির্দেশনা দিচ্ছে,ঠিক তেমনি বঙ্গ চায় নারীরা যেসব সংগ্রামের মধ্যে দিয়ে যাচ্ছে তা যেন সবার কাছে Bongo প্লাটফর্মের মাধ্যমে পৌছায়! আর এই জন্যই ডয়েস ভেলের এবংবঙ্গ একাত্মতার সাথে সামনে আরো কাজ করবে।

২০২২ সালের শুরুর দিকে 'HER- Women in Asia' এর দ্বিতীয় সিরিজ রিলিজ হওয়ার কথা রয়েছে এবং এতে তিনটি নতুন অঞ্চল অন্তর্ভুক্ত থাকবে: থাইল্যান্ড, ফিলিপাইন এবং হংকং।

মূলত ইংরেজিতে নির্মিত, সিরিজটি বাংলাদেশি দর্শকদের জন্য বাংলায় ডাব ও অনুবাদ করা হয়েছে। HER- Woman in Asia দেখতে  চাইলে, গুগল প্লে স্টোর বা আইওএস স্টোর থেকে বঙ্গ অ্যাপটি ডাউনলোড করুন অথবা ভিজিট করুন: www.bongobd.com

আরও পড়ুন