ফুটবল

ঢাকায় ফিরেছে জাতীয় ফুটবল দল

মুহাম্মদ খালেদ হাসান

ডিবিসি নিউজ

বুধবার ১৬ই অক্টোবর ২০১৯ ১১:৪৫:৪৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ভারতের বিপক্ষে বিশ্বকাপের বাছাইয়ে পর্বে জেতা ম্যাচটা ড্র করেই ফিরেছে বাংলাদেশ।

আফসোসটা আছে তবে হতাশা নেই মোটেও। কলকাতার মাঠে হোম ক্রাউডের সামনে যে দুরন্তপনা দেখিয়েছে জামাল ভুইয়ারা তাতে আপাতত সন্তুষ্ট হেড কোচ জেমি ডে। ভারতের বিপক্ষে করা গোলটার মালিক সাদ উদ্দিন জানিয়েছেন, এই টিম কম্বিনেশন দারুণ কাজে আসবে সামনের ম্যাচগুলোয়।

শাহাজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের ভিআইপি টার্মিনালের বাইরে ভক্তদের ঘন্টাখানেকের অপেক্ষা। গণমাধ্যম কর্মীদের সংখ্যাও কম নয় মোটেও। জয় কিংবা পরাজয়, যা নিয়ে ফিরুক দল, ক্রিকেট দলের ক্ষেত্রে এটা বেশ পরিচিত ছবি। কিন্তু ফুটবল দলের ক্ষেত্রে এমন সংবর্ধনা শেষ কবে দেখা গিয়েছিল সেটা জানতে ঘাটতে হবে ইতিহাসের পাতা।

ভারতের বিপক্ষে ম্যাচটা জিততে পারেনি বাংলাদেশ। স্ট্রাইকাররা মিস করেছে বেশ কয়েকটা সুযোগ। তবে সেসব ফুটবলের অংশ মানছেন হেড কোচ জেমি ডে। শেষ মুহূর্তে ম্যাচটা হেরে যাওয়ায় আফসোস থাকলেও শিষ্যদের ব্যাপারে বেশ খুশি ব্রিটিশ কোচ।

জেমি ডে বলেন, 'ছেলেরা অনেক পরিশ্রম করেছে। আমি যতটুকু চেয়েছিলাম অনেক ক্ষেত্রে তার চেয়েও বেশি।  তাই তারা ফল পেয়েছে।  কিছু সুযোগ মিস হয়েছে। তবে এমন চ্যালেঞ্জিং কন্ডিশনে এমন পারফরমেন্স অবশ্যই সন্তোষজনক।'

ফরোয়ার্ড লাইনে সাদ উদ্দিন-নাবিব নেওয়াজ জীবন, মিডফিল্ডে জামাল ভুইয়া-বিপলু-সোহেল রানা-ইব্রাহিম, ডিফেন্সে রায়হান-রিয়াদুলদের পেছনে আশরাফুল রানা; এই টইম কম্বিনেশনে প্রতিপক্ষে ভালোভাবেই চমকে দিচ্ছে বাংলাদেশ। বিশ্বকাপ বাছাই মিশনের এখনো বাকি অনেকটা। এই কম্বিনেশ নিয়ে আশার কথা শোনালেন সাদ উদ্দিন।

বাংলাদেশের পরের ম্যাচে নভেম্বর ১৪ তারিখ। প্রতিপক্ষ ওমানের মাঠে গিয়ে খেলবে জামাল ভুইয়ার দল।

আরও পড়ুন