বাংলাদেশ, শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর উদ্যোগ খোলা হলো 'ডিইউ মার্ট'

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

রবিবার ১৯শে সেপ্টেম্বর ২০২১ ০৯:১১:০৮ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের উৎপাদিত পণ্য বিক্রির উদ্যোগ নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী।  

বিশ্ববিদ্যালয় এলাকায় তারা খুলেছেন ডিইউ মার্ট নামে একটি শপিং সেন্টার। এখানে দেশের বিভিন্ন এলাকায় অবস্থানরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে সংগৃহীত পণ্য বিক্রি করছেন তারা।

২০২০ সালের মার্চ থেকে করোনা মহামারির কারণে বন্ধ ঢাকা বিশ্ববিদ্যালয়। তাই হল ছেড়ে দেশের বিভিন্ন স্থানে বাড়িঘরে অবস্থান করছেন অনেকেই। তাদের অনেকে ঘরে বসে না থেকে যুক্ত হয়েছেন নানা পণ্য উৎপাদনে, কেউ কেউ করছেন ছোটখাট ব্যবসা।

সেসব শিক্ষার্থীর পণ্য ঢাকায় বিক্রি করার জন্য খোলা হয়েছে ডিইউ মার্ট নামে একটি শপিং স্টোর। বিশ্ববিদ্যালয়টির অ্যাপ্লায়েড কেমেস্ট্রির দুই শিক্ষার্থী ফয়সাল আজম বাপ্পী ও আশিকুর রহমান সজল মিলে শুরু করেছেন এই উদ্যোগ। এখানে বিক্রি করা হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরি করা পণ্য।

উদ্যোক্তা ফয়সাল আজম বাপ্পী বলেন, আমাদের শিক্ষার্থীদের আর্থিক উপার্জনের একটা সুযোগ করে দেয়ার জন্যই আমাদের এই উদ্যোগ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে কাজ করার দুটি কারণ হচ্ছে আমরা শুরুতেই সকল পণ্যের কোয়ালিটি নিশ্চিত সম্ভব হয় না তাই আমরা শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়েই কাজ করছি।

এই উদ্যোগে বেশ ভালো সাড়া পেয়েছেন তারা।  তবে পণ্য উৎপাদনে করছেন এমন শিক্ষার্থীদের আর্থিকভাবে সহায়তার কথাও ভাবছেন তারা।  সেক্ষেত্রে শর্ত, তাদের হতে হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন কিংবা বর্তমান শিক্ষার্থী।

উদ্যোক্তা আশিকুর রহমান সজল বলেন, আমরা এখন পর্যন্ত ভালো সাড়া পাচ্ছি। এছাড়া আমরা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের কাছেও প্রস্তাব পেশ করবো। যারা আগ্রহ দেখাবে তাদেরকে নিয়ে আমরা কাজ করবো।

এখান থেকে মানসম্মত পণ্য পেয়ে খুশি ক্রেতারা। এ রকম একটি উদ্যোগকে স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরাও।

আরও পড়ুন