জাতীয়

'ঢাল নাই তলোয়ার নাই নিধিরাম সর্দার'

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৭শে ফেব্রুয়ারি ২০২০ ১০:৩৫:৪৭ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রতিকূল পরিবেশে জীবনের ঝুঁকি নিয়ে সুন্দরবন রক্ষার দায়িত্ব পালন করছেন বনরক্ষীরা।

নানা সংকটে সুন্দরবনের বনরক্ষীরা। নেই আধুনিক নৌযান, আগ্নেয়াস্ত্র ও অপর্যাপ্ত জনবল। বিভিন্ন সময় ঝুঁকির মধ্যেও পড়তে হয় তাদের। বিশ্ব ঐতিহ্য সুন্দরবন রক্ষায় সব প্রতিকূলতা দূর করার দাবি বনরক্ষীদের।

উপকূলের ৬ হাজার ১৭ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন। এর সম্পদ রক্ষায় প্রায় ১১শ' বনরক্ষীর জন্য রয়েছে ১৬টি স্টেশন ও ৬৩টি টহল ফাঁড়ি। তবে, ঝড়-জলচ্ছ্বাস থেকে বাঁচাতে বনরক্ষীদের জন্য নিরাপদ নয় এসব স্টেশন ও ফাঁড়ি।

বনরক্ষীদের টহলে নেই আধুনিক নৌযান ও আগ্নেয়াস্ত্র। রয়েছে সুপেয় পানি, প্রয়োজনীয় খাদ্য ও চিকিৎসা সংকট।  সামান্য ঝুঁকি ভাতা পেলেও মেলেনা রেশন সুবিধা। এসব প্রতিকূলতায় জীবনের ঝুঁকি নিয়ে সুন্দরবন রক্ষায় দায়িত্ব পালন করছেন বনরক্ষীরা।

সুন্দরবন রক্ষায় এই বাহিনীর সুরক্ষা জরুরি বলছেন সুন্দরবন একাডেমির প্রধান নির্বাহী অধ্যাপক আনোয়ারুল কাদির। তিনি বলেন, দীর্ঘ সময় ধরে তাদের এক জায়গায় থাকতে হয় এবং অনেক বড় এলাকা নিয়ে তাদের বন রক্ষার কাজ করতে হয়। ফলে, তাদের দিকে আমাদের একটু সুনজর দেয়া উচিত বলে আমি মনে করি।'

এদিকে বন অধিদপ্তর বলছে, সুন্দরবন রক্ষা ব্যবস্থার আধুনিকায়নে নেয়া হয়েছে নানা প্রকল্প।

বন সংরক্ষক মঈনুদ্দিন খান ( বন অধিদপ্তর, খুলনা ) বলেন, তাদের আবাসন এবং কর্মপরিবেশ উন্নত করার জন্য চিন্তা করা হচ্ছে এবং সেই সঙ্গে তাদের অফিস মেরামত করা হচ্ছে। পাশাপাশি ফিল্ড অফিস তৈরির পরিকল্পনা আছে।

দেশের অর্থনীতিতে সুন্দরবনের অবদান বছরে প্রায় সাড়ে পাঁচ হাজার কোটি টাকা।

আরও পড়ুন