আমেরিকা, এশিয়া

তালেবানের সঙ্গে আবার আলোচনায় বসেছে যুক্তরাষ্ট্র

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

রবিবার ৮ই ডিসেম্বর ২০১৯ ০৫:৩৩:৩২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

দীর্ঘদিনের আফগান যুদ্ধের অবসানের লক্ষ্য নিয়ে শনিবার কাতারের রাজধানী দোহায় আবারও তালেবানের সঙ্গে আলোচনায় বসেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আকস্মিকভাবে তালেবানের সঙ্গে আলোচনা বন্ধ করে দেয়ার তিন মাস পর নতুন করে এ আলোচনা শুরু হলো।  

ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানায়, শনিবার কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে আলোচনা শুরু করেছে ওয়াশিংটন। আলোচনার মূল বিষয় থাকবে আফগানিস্তানে সহিংসতা কমানো এবং আন্তঃআফগান সংলাপ ও যুদ্ধবিরতি।

এর আগে গত বুধবার আফগানিস্তান বিষয়ক মার্কিন প্রতিনিধি জালমায় খালিলজাদ আফগানিস্তানের রাজধানী কাবুলে পৌঁছান। সফরে তিনি আফগান প্রেসিডেন্ট আশরাফ গণির সঙ্গে আলোচনা করেন এবং গত ২৮শে নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গোপনে আফগানিস্তানে মার্কিন সেনাদের সঙ্গে যে আলোচনা করেছেন সে বিষয়ে অবহিত করেন।

দীর্ঘদিনের আলোচনা শেষে গত সেপ্টেম্বর মাসে আমেরিকা ও তালেবান একটি চূড়ান্ত চুক্তির কাছাকাছি পৌঁছে ছিল। ওই চুক্তি মোতাবেক আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কথা ছিল। চুক্তি সই হলে দুই দশকের আফগান যুদ্ধের অবসান হতো এবং  আফগান সরকার এবং তালেবানের মধ্যে সরাসরি আলোচনার পথও খুলে যেত।

আরও পড়ুন