ফুটবল

তুরস্ককে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে শুভ সূচনা ইতালির

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

শনিবার ১২ই জুন ২০২১ ০৯:১৮:৪৯ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

পর্দা উঠলো ইউরো চ্যাম্পিয়নশিপ ২০২০ এর। উদ্বোধনী ম্যাচে তুরস্ককে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে উরোতে দারুন সূচনা করলো ইতালি। ইউরোর ইতিহাসে উদ্বোধনী ম্যাচে সবচেয়ে বড় ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে রবার্তো মানচিনির দল।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী অনুষ্ঠানের শুরুটা হলো উৎসবমুখর পরিবেশে। মাঠে ছিলো বিশাল সব রঙিন বল। স্টেডিয়ামের ছাদ থেকে নেমে আসে একেক জন ড্রামবাদক। গানের তালে তোলা হয় অংশ নেয়া দেশগুলোর পতাকা। রিমোট কন্ট্রোল চালিত ছোট্ট একটি গাড়িতে মাঝমাঠে পাঠানো হয় বল। শেষ হয় আনুষ্ঠানিকতা, শুরু হয় মাঠের লড়াই।

উদ্বোধনী দিনে একমাত্র ম্যাচে তুরস্ককে আতিথ্য দেয় পাঁচ বছরের মধ্যে বড় কোন টুর্নামেন্টে খেলতে নামা ইতালি। ঘরের মাঠে তুরস্কের ওপর গোটা ম্যাচ জুড়েই ছড়ি ঘুরিয়েছে আজ্জুরিরা। ম্যাচের ২২ মিনিটে প্রথম সুযোগ আসে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের সামনে। ইনসিনিয়ের নেওয়া কর্ণার থেকে ডি-বক্সে থাকা ইতালির ক্যাপ্টেন কিয়েলিনির হেড দুর্দান্তভাবে ফিরিয়ে দেন তুরস্কের গোলরক্ষক। গোলশূণ্যে শেষ হয় প্রথমার্ধ।

তবে বিরতি থেকে ফিরে আরো আক্রমণাত্মক ইতালি। শেষ পর্যন্ত রক্ষণ সামলাতে ব্যর্থ হয় তুরস্ক। ৫৩ মিনিটে বেরার্দির নেওয়া শট তুরস্কের ডিফেন্ডার ডেমিরালের গায়ে লেগে জালে জড়ালে লিড পায় আজ্জুরিরা।

১০ মিনিট পর লেওনার্দো স্পিনোজ্জোলার অ্যাসিস্ট থেকে ব্যবধান দ্বিগুণ করেন সিরো ইম্মোবিলে। ২-০ গোলে লিড নিয়েও ক্ষান্ত হয়নি বনুচ্চিরা। রোমে একের পর এক আক্রমণের পসরা সাজিয়ে বসেছিলো তারা।

যার ধারাবাহিকতায় ৭৯ মিনিটে ইম্মোবিলের এসিস্টে স্কোরশিটে নাম লেখান লরেঞ্জো ইনসিনিয়ে। ডি-বক্সের ভেতর পাস পেয়ে বল জালে জড়াতে ভুল করেননি নাপোলি ফরোয়ার্ড। ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ইতালি। এ নিয়ে টানা ২৮ ম্যাচে অপরাজিত রয়েছে রবার্তো মানচিনির দল।

আরও পড়ুন