ভ্রমণ, জাতীয়, জেলার সংবাদ

তেঁতুলিয়া থেকে কাঞ্চনজঙ্ঘা

ময়ূখ

ডিবিসি নিউজ

সোমবার ৯ই ডিসেম্বর ২০১৯ ১০:৫৬:২৯ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

দেশের গণ্ডি থেকেই দেখা যাচ্ছে হিমালয়ের দ্বিতীয় উচ্চতম ও পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বত শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা।  

পঞ্চগড়ের তেঁতুলিয়া থেকে ছবির মতো ভেসে ওঠা শ্বেত-শুভ্র কাঞ্চনজঙ্ঘার অপরূপ দৃশ্য ছাড়াও সেখান থেকে দেখা যাচ্ছে দার্জিলিংয়ের পাহাড়ি অঞ্চল। দেশ পেরিয়ে যাদের এই পর্বত দেখার সুযোগ হয় না, তারা শীতের সময় ছুটে আসেন এই দৃশ্য উপভোগ করতে।  

হেমন্ত ও শীতের এই সময়ে একমাত্র পঞ্চগড় থেকেই খালি চোখে দেখা যায়, হিমালয় পর্বতমালার দ্বিতীয় উচ্চতম ও পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বত শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা। মাউন্ট এভারেস্ট ও কে-টু'র পর এর স্থান। পর্বতটির কিছু অংশ ভারতের সিকিম ও কিছু অংশ নেপালে অবস্থিত।  

পঞ্চগড়ের প্রায় সব জায়গা থেকেই কাঞ্চনজঙ্ঘা দেখা গেলেও সবচেয়ে ভালো দেখা যায় তেঁতুলিয়ার মহানন্দা নদী তীরের ঐতিহাসিক ডাকবাংলো থেকে।  সূর্যের আলোর সাথে কখনো শুভ্র, গোলাপি, আবার কখনো লাল রঙ নিয়ে হাজির হয় বরফ আচ্ছাদিত এই পর্বত চূড়া।  পাহাড়টির সৌন্দর্য উপভোগ করার মোক্ষম সময় ভোর এবং বিকেল।  তখন, পর্বত চূড়াটি পোড়া মাটির রঙ নেয়।  বেলা বাড়ার সাথে সাথে কিছুটা ঝাপসা হয়ে আসলে তখন রং হয় সাদা। যেন আকাশের বুকে এক খণ্ড বরফ। 

দেশের সীমানা পেরিয়ে যাদের এই পর্বত চূড়া দেখার সুযোগ যাদের মেলে না, তারাই সীমান্ত নদী মহানন্দার তীরে দাঁড়িয়ে তা উপভোগ করেন।  শ্বেত-শুভ্র কাঞ্চনজঙ্ঘার দৃশ্য অবলোকনসহ প্রাকৃতিক সৌন্দর্যের কারণে দিন দিন পর্যটক বাড়ছে বলে জানান, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন। 

সুউচ্চ এই চূড়া দেখতে অনেকেই ছুটে যান দার্জিলিংয়ের টাইগার হিল, সান্দাকফু অথবা ফালুটে। কেউবা সরাসরি নেপালে গিয়ে এই দৃশ্য অবলোকন করেন। কিন্তু ঘরোয়া পরিবেশে নিজের মতো করে দেখা সুযোগ কেবল পঞ্চগড়েই মিলছে।

আরও পড়ুন