আন্তর্জাতিক, অন্যান্য

দক্ষিণ সুদানের প্রেসিডেন্টের শান্তি প্রস্তাব প্রত্যাখ্যান করলেন বিদ্রোহী নেতা

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

সোমবার ১৭ই ফেব্রুয়ারি ২০২০ ০৯:৪৯:৫৪ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির শান্তি প্রতিষ্ঠার জন্য নতুন যে প্রস্তাব দিয়েছেন তা প্রত্যাখ্যান করেছেন বিদ্রোহী নেতা রেইক মাচার।

প্রেসিডেন্ট সালভা কির শনিবার দক্ষিণ সুদানকে ১০টি প্রদেশে বিভক্ত করার প্রস্তাব দিয়েছেন। সেই সঙ্গে আরও তিনটি এলাকাকে নতুন প্রশাসনিক এলাকা হিসেবে ঘোষণা করার পরিকল্পনা উপস্থাপন করেছেন।

দক্ষিণ সুদানের বিদ্রোহীরা দেশটিকে ১০টি প্রদেশে বিভক্ত করার দাবি জানিয়ে আসছিলেন। কিন্তু এর সাথে নতুন তিনটি অঞ্চল যুক্ত করায় এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন তারা। নির্বাসনে থাকা রেইক মাচার প্রেসিডেন্ট সালভা কিরকে তার এই প্রস্তাব পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, 'যেভাবে দেশকে ভাগ করা হয়েছে আমরা সেভাবে চাই নি। ফলে এটি গ্রহণযোগ্য হতে পারে না।'

প্রসঙ্গত, ২০১১ সালে সুদান থেকে দক্ষিণ সুদান স্বাধীন হওয়ার পর দশটি প্রদেশ করার কথা ছিল কিন্তু প্রেসিডেন্ট সালভা কির ২০১৫ সালে প্রদেশ সংখ্যা বাড়িয়ে প্রথমে ২৮টি করেন। এরপরে তা বাড়িয়ে ৩২টিতে নিয়েছেন।

এর পর গতকাল সালভা কির এক নির্দেশনা জারি করে ৩২টি প্রদেশের গভর্নরকে অব্যাহতি দিয়েছেন এবং সুদানকে ১০টি প্রদেশেই ফিরিয়ে নিয়েছেন। সেই সঙ্গে নতুন তিনটি প্রদেশ সৃষ্টি করেছেন।

আরও পড়ুন