আন্তর্জাতিক, ভারত

দুই পুলিশ বাহিনীর সংঘর্ষে নিহত ৭, আহত ৭০

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২৭শে জুলাই ২০২১ ০৮:৩১:০৪ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ভারতে সীমানা নিয়ে বিরোধে আসাম ও মিজোরামে পুলিশের সংঘর্ষ হয়েছে। ৬ ঘণ্টার বন্দুকযুদ্ধে ৬ পুলিশসহ ৭ জনের মৃত্যু হয়েছে, আহত অন্তত ৭০ জন।

নিজেদের দেশেই সীমানা নিয়ে রক্তক্ষয়ী সংঘর্ষ শুরু হয়েছে ভারতের দুটি রাজ্যে। সোমবার আসাম ও মিজোরাম রাজ্যের দুই পুলিশ বাহিনীর পুলিশসহ হতাহত হয়েছেন অনেক বেসামরিক নাগরিক।
 
সংঘর্ষের পর পাল্টাপাল্টি দোষারোপ করেছেন দুই রাজ্য সরকার। আসামের বনমন্ত্রী পরিমল শুক্লাবৈদ্য বলেন, প্রথমে মিজোরামের পক্ষ থেকে ইট পাথর দিয়ে আক্রমণ করে। পরে তারা নির্বিচারে গুলি বর্ষণ শুরু করে। যেমনটা জালিওয়ানওয়ালাবাগে ব্রিটিশরা ভারতীয়দের উপর করেছিল।

অন্যদিকে মিজোরামের স্বরাষ্ট্রমন্ত্রী পু লালছামলিয়ানার দাবি, আসামের পুলিশ অবৈধভাবে তাদের সীমানায় প্রবেশ করে হামলা চালায়।তিনি বলেন, আসামের পুলিশ জোরপূর্বক নিজেদের  সীমানা অতিক্রম করে মিজোরামে প্রবেশ ভাঙচুর চালায়। পরে খোঁজ নিতে এলে নিরস্ত্র বাসিন্দাদের উপর হামলা চালায় তারা। 

গত মাসে আসাম পুলিশ মিজোরামের লাইলাপুর এলাকার নিয়ন্ত্রণ নেয়ার পর রাজ্য দুটির মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়। চলতি মাসের ২৫ তারিখ মিজোরামের বেশ কয়েকটি খামার পুড়িয়ে দেয়ার পর তা চূড়ান্ত রূপ নেয়।

পরিস্থিতি শান্ত করতে আসাম ও মিজোরামের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এর দুইদিন আগে দেশটির উত্তরপূবাঞ্চলীয় সাতটি রাজ্যের নেতাদের সঙ্গে বৈঠক করেন তিনি।  

মিজোরামের সাথে আসামের বেশ কয়েকটি  জেলার প্রায় ১৪৫ কিলোমিটার সীমান্ত রয়েছে। কয়েক দশক ধরেই সীমানা নিয়ে মিজোরাম, মেঘালয় ও অরুণাচল প্রদেশের সঙ্গে বিরোধ চলছে আসামের।

১৯৯৫ সাল থেকে রাজ্য দুটির সীমান্ত সমস্যা নিয়ে বেশ কয়েকটি বৈঠক হলেও কোন সমাধান আসেনি।

আরও পড়ুন