মহানগরী, বিশেষ প্রতিবেদন

'দুর্নীতি ধামাচাপা দিতেই দুদক কর্মকর্তাকে চট্টগ্রাম থেকে বদলি'

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৪শে জুন ২০২১ ১০:১৭:৪৮ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

চট্টগ্রাম ও কক্সবাজারের দুর্নীতিবাজ, প্রভাবশালীদের বিরুদ্ধে মামলা ও গ্রেপ্তার করে আলোচনায় আসেন দুদক কর্মকর্তা শরীফ উদ্দিন।

তার তদন্তে দুদকের জালে একের পর এক ধরা পড়ে প্রশাসনের কর্মকর্তা, কর্মচারী থেকে শুরু করে প্রভাবশালীরা। গুঞ্জন উঠেছে, প্রভাবশালীদের দুর্নীতি ধামাচাপা দিতেই তাকে চট্টগ্রাম থেকে সরিয়ে দেওয়া হচ্ছে। আলোচিত ওই কর্মকর্তা হলেন দুদকের চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়-২ এর উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন।

রোহিঙ্গাসহ ৫৫ হাজার ৩১০ জনকে অবৈধভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্তির অভিযোগে, ১৬ জুন নির্বাচন কমিশন সচিবালয়ের পরিচালক খোরশেদ আলমসহ চারজনের বিরুদ্ধে মামলা করেন দুদক কর্মকর্তা শরীফ উদ্দিন।

সম্প্রতি সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রীর ছেলের বহুতল ভবনে অবৈধ গ্যাস সংযোগের অভিযোগে কর্ণফুলী গ্যাসের জিএমসহ তিনজনকে গ্রেপ্তার করে দুদক। এর কয়েকদিনের মধ্যেই শরীফ উদ্দিনকে পটুয়াখালীতে বদলি করা হয়। তার এমন বদলি ভিন্নভাবে দেখছে সুশীল সমাজ।

চট্টগ্রাম মহানগরীর টিআইবি সভাপতি অ্যাডভোকেট আকতার কবীর চৌধুরী জানান, প্রভাবশালী দুর্নীতিবাজদের বিরুদ্ধে নেয়ায় এবং তাকে বশে আনতে না পারায় হয়তো তাকে বদলি করা হয়েছে।

কর্ণফুলী গ্যাসের ৬২ কর্মকর্তাকে গণপদোন্নতি, রেলের খালাসী নিয়োগে অনিয়ম, স্বাস্থ্যখাতের দুর্নীতি, কক্সবাজারে প্রায় ৭০টি মেগা প্রকল্পে অনিয়ম, রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট পাইয়ে দেয়াসহ চাঞ্চল্যকর বিভিন্ন মামলার তদন্ত কর্মকর্তা শরীফ উদ্দিন। হঠাৎ এই বদলির ঘটনায় মামলাগুলোর সুষ্ঠু তদন্ত নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

সনাক'র চট্টগ্রামের সাবেক সভাপতি প্রকৌশলী দেলোয়ার মজুমদার বলেন, 'মেগা প্রকল্প নিয়ে দুর্নীতির বিষয়ে করা মামলাগুলো একটি নির্দিষ্ট পর্যায়ে যাওয়ার আগে তদন্ত কর্মকর্তাকে সরিয়ে দিলে জনগণ মনে করে তদন্ত ক্ষতিগ্রস্ত হয়।' কোনও মহলের ইন্ধনে তাকে বদলি করা হয়েছে কি না ঊর্ধ্বতন কর্তৃপক্ষের খতিয়ে দেয়ার আহ্বান।

তবে, এ বিষয়ে ক্যামেরার সামনে কথা বলতে রাজি নন দুদকের কেউ।

আরও পড়ুন