জাতীয়

দূষিত নগরীর তালিকায় এখনও প্রথম স্থানেই ঢাকা

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

শুক্রবার ৩১শে জানুয়ারী ২০২০ ১২:৩৭:০২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বায়ু দূষণ সূচকে বিশ্বের সবচেয়ে দূষিত নগরীর তালিকায় এখনও প্রথম স্থানেই আছে ঢাকা।

শুক্রবার (৩১শে জানুয়ারি) বেলা ১২টার সময়, এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিলো ২৯৬। যা খুবই অস্বাস্থ্যকর। এর আগে, গতকাল বৃহস্পতিবার এই স্কোর ছিলো ৩৭০।

কিরগিজস্তানের বিশকেক, চীনের শেনইয়াং, পাকিস্তানের করাচি, কাজাখস্তানের নর সুলতান এ সকল শহরকে ছাড়িয়ে এখনও সবার ওপরে অবস্থান করছে বাংলাদেশের রাজধানী। বাতাসের মান নিয়ে কাজ করা প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়ালের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় এক নম্বরেই রয়েছে ঢাকা। দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে এ শহর। এর আগে, কয়েকবারই তালিকায় প্রথম স্থানে ছিলো ঢাকা। তবে, যথারীতি ১ নম্বরে অবস্থান করায় আশঙ্কা দেখা দিচ্ছে ঢাকার ভবিষ্যত নিয়ে।

এয়ার ভিজ্যুয়ালের তথ্য অনুযায়ী এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ২৯৬, যা খুবই বিপজ্জনক। আর, দুই নম্বরে থাকা কিরগিজস্তানের বিশকেকের স্কোর ২৮৯। তিনে থাকা চীনের শেনইয়াং এর স্কোর ২৫০।

উল্লেখ্য, প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। একিউআই সূচকে ৫১ থেকে ১০০ স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান গ্রহণযোগ্য। ১০১ থেকে ১৫০ স্কোর পাওয়ার অর্থ হচ্ছে বাতাসের মান দূষিত।

আরও পড়ুন