জেলার সংবাদ, বিশেষ প্রতিবেদন

নদী খননের বালুতে চাপা পড়ল ৪৬টি বসতবাড়ি

আবু বকর

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ৬ই মে ২০২১ ০৯:১২:৫৫ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

কুষ্টিয়ায় গড়াই নদী খনন প্রকল্পের ড্রেজিংয়ের বালুতে চাপা পড়েছে ৪৬টি বসতবাড়ি। ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘরের জিনিসপত্র সরিয়ে আশ্রয় নিয়েছে আত্মীয়স্বজনের বাড়িতে।

চলছে গড়াই নদী খননের কাজ। কুষ্টিয়ার কুমারখালী উপজেলার চাপড়া ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে ফেলা হচ্ছে ড্রেজার দিয়ে তোলা বালু। পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন সরকারি পুকুর ভরাটের সময় রাতে সেই বালু উপচে আশেপাশের বাড়িঘর ঢাকা পড়ে।

অন্তত ৪৬টি কাঁচা ও আধাপাকা বাড়ি চাপা পড়েছে বালুর নিচে। ক্ষতিগ্রস্তরা আত্মীয়স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছেন। কেউ কেউ অবস্থান করছেন খোলা আকাশের নিচে।

স্থানীয়রা জানান, তারা রাতে হঠাৎ দেখে ঘরের বিছানার নিচে পানি আর বালু। বিভিন্নজন তাদের ইচ্ছামতো বালু রাখায় অনেক বাড়িঘর বালুর নিচে তলিয়ে গেছে।

তবে প্রকল্পের প্রকৌশলী জানান, সরকারি জমিতে বসবাস করছিলেন নদী ভাঙনে গৃহহারা কিছু মানুষ। নোটিশ দেয়ার পরও সময়মতো সরে না যাওয়ায় কেউ কেউ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

গড়াই খনন প্রকল্পের উপবিভাগীয় প্রকৌশলী আলী আফরোজ জানান, এ ঘটনা যেখানে ঘটেছে সেখানে যে বসতি আছে সেরকম কোনও তথ্য তাদের কাছে ছিলনা। ক্ষতিগ্রস্থদের কথা চিন্তা করে এ নিয়ে একটি কমিটি তৈরি করা হয়েছে এবং বালিগুলো সমান করে সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে।

তদন্ত করে ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় সহযোগিতার দাবি সচেতন নাগরিকদের। কুষ্টিয়ার সচেতন নাগরিক কমিটির সভাপতি রফিকুল আলম টুকু বলনে, 'ক্ষতিগ্রস্থদের সরকারিভাবে একটু সহায়তা করা দরকার। এতে তারা সেখান থেকে বসতি সরিয়ে অন্য কোথাও যেতে পারবে।'

আরও পড়ুন