আন্তর্জাতিক, ভারত

নাগরিকত্ব বিল স্বর্ণাক্ষরে লেখা হবে: মোদী

ময়ূখ

ডিবিসি নিউজ

বুধবার ১১ই ডিসেম্বর ২০১৯ ১২:৪২:২৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বিরোধীদের আচরণে উষ্মা প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বুধবার বিজেপির বৈঠকে তিনি বলেন, "কিছু দল নাগরিকত্ব সংশোধনী বিলটির বিষয়ে পাকিস্তানের মতো একই ভাষায় কথা বলছে।" 

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সোমবারই দেশটির লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল, ২০১৯ পেশ করেন, সেই বিলটি সেখানে ভোটাভুটির মাধ্যমে পাসও হয়ে যায়। আজ বুধবার রাজ্যসভায় ওই বিল নিয়ে বিরাট বিতর্ক হওয়ার সম্ভাবনা রয়েছে। খবর এনডিটিভির। 

মোদী বলেন, "নাগরিকত্ব বিল স্বর্ণাক্ষরে লেখা হবে, এটি ধর্মীয় নিপীড়ন থেকে পালিয়ে আসা মানুষদের স্থায়ীত্ব তথা স্বস্তি দেবে।" রাজ্যসভায়  বিতর্কিত বিলটি উত্থাপনের কয়েক ঘণ্টা আগে বিজেপির সংসদীয় বৈঠকে ওই কথা বললেন প্রধানমন্ত্রী মোদি।

ভারতের রাজ্যসভায় এই বিলটি উত্থাপনের আগে বুধবার সকালেই সংসদের গ্রন্থাগার ভবনে নিজেদের রণনীতি ঠিক করতে সংসদীয় বৈঠকে বসে বিজেপি। ওই বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সংসদীয় বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, রেলমন্ত্রী পীযূষ গোয়েল, সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী, তথ্যপ্রযুক্তি ও আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানী সহ প্রায় সব শীর্ষস্থানীয় বিজেপি নেতারাই। 

সোমবার প্রায় সাত ঘণ্টা প্রচণ্ড বিতর্কের পর অনেক রাতে লোকসভায় পাস হয় নাগরিকত্ব সংশোধনী বিল । এই বিলের পক্ষে ৩১১ টি ভোট এবং বিপক্ষে ৮০টি ভোট পড়ে। কংগ্রেস সহ বেশ কিছু বিরোধী দল এই বিলটির তীব্র সমালোচনা করেছে। নাগরিকত্ব সংশোধনী বিলে অমুসলিম পাকিস্তানি, আফগান, এবং বাংলাদেশীদের ভারতীয় নাগরিক করার রাস্তা সহজ করে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে।

আরও পড়ুন