বাংলাদেশ, মহানগরী

নাগরিকদের নিরাপত্তার দায়িত্ব প্রথমে নিজের, পরে রাষ্ট্রের: ডিএমপি

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

রবিবার ১লা মে ২০২২ ০৪:৩৮:৪৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ঈদকে ঘিরে ঢাকা শহরের বাসাবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে নিরাপত্তা নিশ্চিতে নজরদারি বাড়ানো হয়েছে। তবে, নাগরিকদের নিরাপত্তার দায়িত্ব প্রথমে নিজের, পরে রাষ্ট্রের বলে মন্তব্য করেছেন ডিএমপি কমিশনার।

ঈদের জামাতে জায়নামাজ ও ছাতা ছাড়া অন্যকিছু আনা যাবে না- প্রত্যেককে প্রবেশ করতে হবে নিরাপত্তা তল্লাশির মধ্যেদিয়ে। ঢাকায় জাতীয় ঈদগাহ ময়দান বায়তুল মোকাররম মসজিদসহ এক হাজার ৪৬৮টি জায়গায় ঈদের জামাত হওয়ার কথা জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, পুরো ঢাকা ঘিরে চারস্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। জানানো হয় নাগরিকদের নিরাপত্তার দায়িত্ব প্রথমে নিজের, পরে রাষ্ট্রের। পর্যটনস্থানসহ বিনোদনকেন্দ্রগুলোর নিরাপত্তার পাশাপাশি ফাঁকা ঢাকার নিরাপত্তা নিশ্চিতের প্রস্তুতির কথা জানিয়েছে র‌্যাব প্রধান।

মহামারির দু-বছর পর ঈদ জামাতের অপেক্ষায় জাতীয় ঈদগাহ। বৈরি আবহাওয়ার কথা চিন্তা করে রাখা হয়েছে ব্যবস্থা। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি পাশপাশি নিরাপত্তা মহড়া।  জাতী ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৮টায় শুরু হবে ঈদের প্রথম জামাত। একসঙ্গে ৩৫ হাজার মুসল্লির পাশপাশি নারীদের জন্য রয়েছে আলাদা ব্যবস্থা।

ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম বলেন, ঈদ জামাতকে ঘিরে কোনো নাশকতার শঙ্কা নেই। সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিতে জাতীয় ঈদগাহসহ প্রতিটি ঈদগাহ ও মসজিদে মোতায়েন থাকবে আইনশৃঙ্খলা বাহিনী।

নিজেদের নিরাপত্তা নিশ্চিতে নাগরিক সচেতনতার কথাও বলেন ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম। বলেন, ঈদে ফাঁকা ঢাকার নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করছে। চুরি ও ছিনতাই রোধে রাজধানীর বিভিন্ন স্থান থেকে পাঁচ শতাধিক ছিনতাইকারীকে গ্রেপ্তার করা হয়েছে। ঈদের ছুটিতে ঘরের গুরুত্বপূর্ণ মালামাল লকারে রাখার পরামর্শ দিয়ে ডিএমপি কমিশনার বলেন, সারাবিশ্বেই লকার ব্যবস্থা রয়েছে। যারা গ্রামে যাবেন, মালামাল লকারে রাখেন। নিজের নিরাপত্তা আগে নিজেকেই নিশ্চিত করতে হবে।

জাতীয় ঈদগাহ মাঠের প্রস্তুতি পরিদর্শনে এসে র‌্যাবের মহাপরিচালক নিরাপত্তা ব্যবস্থা নিয়ে জানান, ফাঁকা ঢাকায় রাজধানীবাসীর নিরাপত্তা নিশ্চিতে প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। যেকোনো জরুরি মূহুর্ত মোকাবিলায় হেলিকপ্টারসহ সার্বিক ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানিয়েছে র‌্যাব মহাপরিচালক।

আরও পড়ুন