ক্রিকেট, নারী

নারী ক্রিকেটে বাড়ছে ম্যাচ ফি, বাড়ছে বেতনও  

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

বুধবার ১৬ই জুন ২০২১ ০৭:৫৮:৩০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বিসিবির কেন্দ্রিয় চুক্তিতে বেড়েছে নারী ক্রিকেটারের সংখ্যা, ভবিষ্যতে আরো বাড়ানোর পরিকল্পনা। বাড়ানো হচ্ছে বেতন, ম্যাচ ফি আর সুযোগ-সুবিধাও।

মেয়েদের এশিয়া কাপ জয়ের হাত ধরেই ক্রিকেটে প্রথম বড় কোন শিরোপা জেতে বাংলাদেশ। আলো কাড়ে নারী ক্রিকেট, মনোযোগ বাড়ে বোর্ডের। নারী ক্রিকেটের পরিসর বাড়াতে বাড়ানো হচ্ছে বাজেট; ২০২১-২২ অর্থ বছরে বিসিবির ২৬০ কোটি টাকার বাজেটে মেয়েদের ক্রিকেটের বরাদ্দ প্রায় দ্বিগুন। ছেলেদের পাশাপাশি মেয়েদের ক্রিকেট নিয়েও সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে এগোচ্ছে বোর্ড।

চলতি বছরে টেস্ট স্ট্যাটাস পাওয়া নারী দল নিয়ে পরিকল্পনা অনুযায়ী এগোবে বিসিবি, বলছেন নারী উইংয়ের চেয়ারম্যান।

বিসিবি'র নারী উইং চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, নারী ক্রিকেটারদের বেতন, সুযোগ-সুবিধা বলার মত ছিল না। আমরা তা বাড়াচ্ছি এবং নতুন ২২ জন খেলোয়াড় নেয়া হয়েছে। কোন কোন খাতে আমরা বাজেট বাড়াচ্ছি তা সহসা জানানো হবে।

বিসিবির সবশেষ বোর্ড সভায় মেয়েদের ক্রিকেট নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে।  বিসিবির কেন্দ্রিয় চুক্তিতে এবারই সর্বোচ্চ ২২ নারী ক্রিকেটার। নতুন কেন্দ্রিয় চুক্তিতে তিন নতুন মুখ। চলতি বছরের এপ্রিলে টেস্ট স্ট্যাটার্স পাওয়া নারী দলের সবরকম সুযোগ-সুবিধা বাড়ানোর বিষয়েও  সিরিয়াস বিসিবি।

শফিউল আলম চৌধুরী নাদেল আরও বলেন, স্বাভাবিকভাবেই এই পরিস্থিতি থেকে উত্তরণ না হওয়া পর্যন্ত বিসিবির উদ্যোগে যে টুর্নামেন্টগুলো করা হয় সেগুলো আমরা চালু করবো। আমরা চেষ্টা করবো আমাদের যে ক্যাম্পটা করার কথা ছিল তা দ্রুত চালু করা।

করোনার ২য় ঢেউয়ে আপাতত বন্ধ মেয়েদের ক্যাম্প। সংক্রমণ মাথায় রেখে এখনি মেয়েদের লিগ চালুর পক্ষে নয় বিসিবির উইমেন্স উইং। জাতীয় লিগ দিয়ে শুরু হবে নয়া মৌসুম। তবে, মেয়েরা যাতে ফর্ম আর ফিটনেস ঠিক রাখতে পারে সেদিকে মনোযোগ রয়েছে কর্তৃপক্ষের।

আরও পড়ুন