বাংলাদেশ, মহানগরী

নিম্নবিত্তের নাগালের বাইরে গরুর মাংস

Md. Riad Hossain

ডিবিসি নিউজ

বুধবার ৬ই এপ্রিল ২০২২ ১০:১০:২০ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নিম্নবিত্তের নাগালের বাইরে চলে গেছে গরুর মাংসের দাম। আর মধ্যবিত্তের জন্যও তা কেনা কষ্টের।রাজধানীর বিভিন্ন বাজারে গরুর মাংসের দামে রয়েছে অমিল।

হাড়ছাড়া গরুর মাংস সাড়ে সাতশ থেকে আটশ টাকা আর হাড়সহ বিক্রি হচ্ছে সাড়ে ছয়শ থেকে সাড়ে ৭শ' টাকায়। সরকারি হিসাবেই গত এক মাসে গরুর মাংসের দাম বেড়েছে ৫ শতাংশের বেশি। গবেষকরা বলছেন, উৎপাদন খরচের চেয়ে অনেক বেশি দামে বিক্রি হচ্ছে গরুর মাংস।

সরকারি হিসাবে মাংস উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ। প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে জনপ্রতি মাংসের চাহিদা ১২০ গ্রাম। সে হিসাবে বছরে মাংসের চাহিদা ৭৪ লাখ ৩৭ হাজার টন। আর ২০২০-২১ অর্থবছরে মাংসের উৎপাদন ছিল ৮৫ লাখ ৪১ হাজার টন। হিসাবে যা চাহিদার চেয়েও বেশি।

দেশ মাংস উৎপাদনে যতটা ম্বয়ংসম্পূর্ণ হচ্ছে ততোটা তা ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। সরকারি সংস্থা টিসিবির তথ্য অনুযায়ী, গত এক মাসে গরুর মাংসের দাম বেড়েছে ৫ শতাংশের বেশি।  রাজধানীর কারওয়ান বাজারে প্রতিকেজি হাড়সহ গরুর মাংস সাড়ে ৬শ' টাকা। আর হাড় ছাড়া সাতশ টাকা। একই মাংস মোহাম্মদপুরের টাউনহল মার্কেটে বিক্রি হচ্ছে ৭ থেকে ৮শ টাকায়।

একদিকে ক্রমান্বয়ে দাম বৃদ্ধি অন্যদিকে বাজার ভেদে দামের ভিন্নতা। অস্থির বাজারে ক্রেতা বলছে, নাগালের বাইরে চলে যাচ্ছে গরুর মাংসের দাম। গবেষকরা বলছেন, খাদ্য, ওষুধসহ অন্যান্য আনুসঙ্গিক জিনিসের দাম বাড়ার ফলে গরুর লালন-পালন খরচ বেড়েছে। কিন্তু তারপরও উৎপাদন খরচের  চেয়েও বাজারে মাংসের দাম অনেক বেশি। খামারিদের চেয়ে বেশি লাভ করছে মধ্যসত্ত্ব ভোগকারীরা।

শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এ্যানিমেল প্রডাকশন এন্ড ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম জানান, আমরা দাম বিশ্লেষন করে দেখেছি উৎপাদন খরচের চেয়েও বাজারে মাংসের দাম অনেক বেশি। নিয়মিত বাজার মনিটরিং করা হলে দাম কিছুটা কমে আসতে পারে।

এই গবেষক বলছেন, গরুর মাংস সহজলভ্য করতে উৎপাদন খরচ কমিয়ে আনা, মাংসের জন্য উন্নত জাত উদ্ভাবন, গরুর মাংস সরবরাহ ব্যবস্থায় যথাযথ নজরদারী খুব বেশি দরকার হয়ে পড়েছে।

আরও পড়ুন