আন্তর্জাতিক, আমেরিকা, এশিয়া, ইউরোপ

নিষেধাজ্ঞা প্রত্যাহারে ওয়াশিংটনের ওপর চাপ সৃষ্টি করুন: ম্যাকরনকে রুহানি

মুহাম্মদ খালেদ হাসান

ডিবিসি নিউজ

মঙ্গলবার ৭ই এপ্রিল ২০২০ ১২:৫৬:০৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইরান ওপর থেকে আমেরিকার ‘একতরফা নিপীড়নমূলক’ নিষেধাজ্ঞা প্রত্যাহারে ওয়াশিংটনের ওপর চাপ সৃষ্টি করার জন্য বন্ধুপ্রতীম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট হাসান রুহানি।

সোমবার সন্ধ্যায় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সঙ্গে এক টেলিফোলাপে এ আহ্বান জানান রুহানি।

তিনি বলেন, আমেরিকার নিষেধাজ্ঞা বলবৎ থাকা অবস্থায় অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে করোনা মোকাবিলা করা তেহরানের পক্ষে সম্ভব হচ্ছে না। একটি দেশ পিছিয়ে পড়লে করোনা-বিরোধী আন্তর্জাতিক লড়াই ক্ষতিগ্রস্ত হবে বলেও তিনি উল্লেখ করেন।

প্রেসিডেন্ট রুহানি বলেন, মার্কিন প্রশাসন ইরানের ওপর অবৈধ নিষেধাজ্ঞা আরোপ করে শুধু আন্তর্জাতিক আইনই লঙ্ঘন করেনি সেইসঙ্গে বর্তমান পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডাব্লিউএইচও’র স্বাস্থ্য বিষয়ক আইনও লঙ্ঘন করেছে। নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে ইরান পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় পুরোপুরি ফিরে যাবে বলেও জানান প্রেসিডেন্ট হাসান রুহানি। বর্তমানে নিষেধাজ্ঞা আরোপের প্রতিবাদে ইরান ওই সমঝোতা বাস্তবায়ন স্থগিত রেখেছে।

টেলিফোনালাপে করোনাভাইরাসে আক্রান্ত ইরানের অবস্থা শোনার পর ফ্রান্সসহ ইউরোপীয় দেশগুলোর করোনা পরিস্থিতি তুলে ধরেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন।

তিনি মার্কিন নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে ইরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেন করার জন্য স্থাপিত বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা- ইনসটেক্সের কথা স্মরণ করে আশা প্রকাশ করেন, এই ব্যবস্থার মাধ্যমে ফ্রান্সসহ অন্যান্য ইউরোপীয় দেশের সঙ্গে তেহরানের অর্থনৈতিক সহযোগিতা শক্তিশালী হবে।

আরও পড়ুন