জেলার সংবাদ, বিশেষ প্রতিবেদন, কৃষি

নীলফামারীতে সুপারফুড কিনোয়ার পরীক্ষামূলক চাষ শুরু

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

সোমবার ২৪শে জানুয়ারী ২০২২ ১১:৩২:০৫ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সুপারফুড হিসেবে পরিচিত ‘কিনোয়া’ চাষ হচ্ছে নীলফামারীতে। পরীক্ষামূলকভাবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় জেলার কিশোরগঞ্জের দুই কৃষক চাষ করছেন কিনোয়া। দানাদার ও দামী এই রবি শস্যটি চাষের জন্য নীলফামারীর আবহাওয়া ও মাটি যথেষ্ট উপযোগী বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তা।

কিনোয়া একটি দানাদার শস্য। এতে প্রচুর পরিমাণে অ্যামিউনো অ্যাসিড, ফাইবার, ভিটামিন, পটাশিয়াম ও আয়রন রয়েছে। গ্লাইসেন ইনডেক্স কম থাকায় ডায়াবেটিস রোগীদের জন্য এটি উপকারী।

মাত্র ৭০ থেকে ৮০ দিনে ফসলটি ঘরে তোলা সম্ভব। এছাড়াও অন্যান্য ফসলের তুলনায় পরিচর্যার খরচও অনেক কম।

অর্থনৈতিকভাবে কৃষকদের সচ্ছল করতেই কিনোয়ার পরীক্ষামুলক চাষ শুরু করা হয়েছে। সফল হলে এর ব্যাপ্তি বাড়ানো হবে পুরো জেলাতে।

নীলফামারী কিশোরগঞ্জের উপ সহকারী কৃষি কর্মকর্তা মো. মাসুদ রানা বলেন, কিনোয়াকে আমরা কৃষক পর্যায়ে ছড়িয়ে দিচ্ছি, যাতে তারা নিজেদের চাহিদা পূরণের পাশাপাশি অর্থনৈতিকভাবেও লাভবান হতে পারে। কৃষি বিভাগ থেকে আমরা সর্বদাই সহায়তা করছি কৃষকদের যাতে তারা অর্থনৈতিক প্রাপ্তির পাশাপাশি তাদের শরীরে আমিষ ও শর্করার প্রয়োজন মেটাতে পারে।

জেলার আবহাওয়া কিনোয়া চাষের জন্য উপযোগী। দামী ফসল হাওয়ায় ব্যপক অর্থনৈতিক সম্ভবনাও রয়েছে বলে জানায় কৃষি অধিদপ্তর।

নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ মো. আফজাল হোসেন বলেন, এ বছরই আমরা প্রথম কিনোয়ার পরীক্ষামূলক প্লট স্থাপন করেছি। এখন পর্যন্ত অবস্তা ভালো। পরিস্থিতি যা মনে হচ্ছে বাংলাদেশের জলবায়ুতে এই ফসলটি ম্যাচ করবে। সরকারি কোন ভর্তুকি এতে দেয়া হয়নি। আমরা নিজ উদ্যোগেই কৃষককে মোটিভেশন দিয়েছি। ভবিষ্যতে যদি সরকার এই ব্যাপারে এগিয়ে আসে তাহলে এট আরও সুফল বয়ে নিয়ে আসবে।

এই ফসলটি ১৯৮৩ সাল থেকে যুক্তরাষ্ট্রে চাষ হচ্ছে। সম্প্রতি দেশের কিছু জায়গায় কিনোয়ার চাষ শুরু হয়েছে।

আরও পড়ুন