সংস্কৃতি, বিশেষ প্রতিবেদন

নৃত্যশিল্পীদের জন্য সংগীত করছেন দেশবরেণ্য সঙ্গীতস্রষ্টারা

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

বুধবার ৬ই অক্টোবর ২০২১ ০৮:৪৩:৩২ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বরাবরই দেশের নৃত্যশিল্পীরা নির্ভর করেন ভিনদেশি সুর আর সংগীতের ওপর। এ আটকেপড়া পরিস্থিতি ভাঙতে দেশের ৩০ জন প্রখ্যাত সংগীত পরিচালককে নাচের গান আর সুর সৃষ্টির দায়িত্ব দিয়েছে শিল্পকলা একাডেমি।

দেশের নৃত্যশিল্পীদের জন্য সংগীত সৃষ্টি করছেন সুজেয় শ্যাম, শেখ সাদি খান, মানাম আহমেদ, বাপ্পা মজুমদার, ইরবার টিপু সহ ৩০ জন গুনী সংগীত পরিচালক । এ প্রসঙ্গে শিল্পকলা একাডেমিতে আয়োজিত এক মতবিনিময় সভায় অংশ নিয়ে মিউজিক ট্র্যাকগুলি নির্মাণের বিষয়ে আলোচনা করেন দায়িত্বপ্রাপ্ত সংগীত পরিচালকেরা।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলি লাকী বলেন, ক্ল্যাসিকাল নৃত্যের জন্য ১০টি, কনটেম্পোরারি নৃত্যের জন্য ১০টি এবং ফোক নির্ভর নৃত্যের জন্য ১০টি সবমিলিয়ে ৩০টি মিউজিক তৈরি করা হচ্ছে।

সম্প্রতি এই প্রকল্পের বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে নেতিবাচক কিছু প্রচারণার ঘটনাকে ভিত্তিহীন ও বিভ্রান্তিকর বলে অভিযোগ করেন তারা। এই ধরনের শৈল্পিক সুন্দর উদ্যোগের বিরুদ্ধে অপপ্রচার বন্ধ করার দাবিও জানান তারা।

সংগীত পরিচালক মানাম আহমেদ বলেন, আমাদের সঙ্গে শিল্পকলা একাডেমি যোগাযোগ করেছে। আমরা কাজটা করছি। এ বিষয়ে সবার সঙ্গে মতবিনিময় হয়েছে বলেও জানান মানাম আহমেদ।

আরেক সংগীত পরিচালক শেখ সাদী খান বলেন, আশা করছি প্রজেক্টটি সম্পন্ন হবে। একটি ভালো কাজ হতে যাচ্ছে বলেও জানান এ সংগীত পরিচালক।

শেখ জসিম বলেন, এসব বিষয় নিয়ে যারা বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছেন তারা আমাদের সামনে এসে কথা বলছেন না কেন। আড়ালে থেকে বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছেন।

অন্যদিকে গুজব ছড়িয়ে অগ্রযাত্রার পথ রুদ্ধ করা যাবে না বলে মন্তব্য করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলি লাকী।

আরও পড়ুন