আন্তর্জাতিক, ভারত

নো এনআরসি, নো ডিভাইড: মমতা

ময়ূখ

ডিবিসি নিউজ

মঙ্গলবার ১০ই ডিসেম্বর ২০১৯ ১২:১৩:৪৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ফের একবার  পশ্চিমবঙ্গের মানুষকে নাগরিকত্ব (সংশোধনী) বিল এবং এনআরসি নিয়ে অভয় দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেন, "এনআরসি এবং নাগরিকত্ব (সংশোধনী) বিল নিয়ে রাজ্যের মানুষের চিন্তা করার দরকার নেই; কেননা আমরা কখনই বাংলায় এর প্রয়োগ হতে দেব না।"

এর আগেও যখনই নাগরিক পঞ্জিকরণ বা এনআরসি এবং নাগরিকত্ব (সংশোধনী) বিলের কথা উঠেছে একই ভাবে দৃঢ়স্বরে মমতা জানিয়েছেন, এ রাজ্যে তিনি কখনোই রাজ্যের মানুষের মধ্যে বিভেদ তৈরি হতে দেবেন না।

সোমবার খড়্গপুরে বিধানসভা উপনির্বাচনে জয়ের পর রাবণপোড়া ময়দানে আয়োজিত এক সমাবেশে ভারতবাসীকে এক হওয়ার আহ্বান জানিয়ে বলেন, "আসুন জোট বাঁধি। একজনকেও দেশ থেকে তাড়ানো চলবে না। নো এনআরসি, নো ডিভাইড অ্যান্ড রুল। মনে রাখবেন, দেশের থেকে বড় কিছুই নয়।"

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আপনারা যদি সকল সম্প্রদায়ের মানুষকেই নাগরিকত্ব দেন তবে আমরা এই বিল মেনে নেব। তবে আপনারা যদি ধর্মের ভিত্তিতে বৈষম্য করেন তাহলে আমরা এর বিরোধিতা করব এবং এর বিরুদ্ধেও লড়াই করব।"

নাগরিকত্ব (সংশোধনী) বিল প্রসঙ্গে তিনি কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করে বলেন, "অর্থনৈতিক মন্দা থেকে জনগণের দৃষ্টি সরাতেই কেন্দ্র এই বিলটি সামনে এনেছে।নাগরিকত্ব সংশোধনী বিল এবং জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) একই মুদ্রার দু'টি দিক। আমরা পশ্চিমবঙ্গে নাগরিকত্ব সংশোধনী বিলের পরিচালনা করতে দেব না। আমি অন্যান্য দলগুলিকেও অনুরোধ করব নাগরিকত্ব সংশোধনী বিলকে সমর্থন করবেন না।"  

আরও পড়ুন