• শনিবার, ১৬ নভেম্বর ২০১৯
  • রাত ৯:৩৩

নয়াদিল্লিতে স্কুল শিক্ষার্থীদের মধ্যে গ্যাসমাস্ক বিতরণ

নয়াদিল্লিতে স্কুল শিক্ষার্থীদের মধ্যে গ্যাসমাস্ক বিতরণ
ভারতের রাজধানী নয়াদিল্লিতে ভয়াবহ বায়ূ দূষণের কারণে জরুরি অবস্থা ঘোষণার পরে স্কুল শিক্ষার্থীদের মধ্যে ৫০ লাখ গ্যাসনিরোধক মুখোশ বা গ্যাসমাস্ক বিতরণ করার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

শুক্রবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দিল্লিকে ‘গ্যাস চেম্বার’ হিসেবে অভিহিত করে বলেন, "এই বিষাক্ত ধোঁয়া থেকে নিজেদের নিরাপদে রাখা জরুরি।  আমরা সব সরকারি-বেসরকারি স্কুলে ৫০ লাখ মুখোশ বিতরণ করব।"

দিওয়ালি উৎসবের পর বিষাক্ত ধোঁয়ার কারণে ভয়াবহ বায়ূ দূষণের মুখে পড়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি ও এর আশেপাশের এলাকাগুলো। এসব এলাকায় সুপ্রিম কোর্টের নির্দেশে জনস্বাস্থ্যের জন্য নজিরবিহীন জরুরি অবস্থা জারি করেছে দেশটির পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ সংস্থা (ইপিসিএ)।

শুক্রবার এ জরুরি অবস্থা জারি করা হয়।  বায়ূ দূষণ নিয়ন্ত্রণে নয়াদিল্লি ও আশেপাশের এলাকায় সব ধরনের নির্মাণকাজ আগামী ৫ নভেম্বর পর্যন্ত বন্ধ রাখার নির্দেশও দিয়েছে পরিবেশ দূষণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (ইপিসিএ)।

এছাড়া, শীতকালীন সময় পর্যন্ত যেকোন রকমের আতশবাজি জ্বালানোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সংস্থাটি।

এদিকে, বিষাক্ত বাতাসের কারণে ৫ নভেম্বর পর্যন্ত নয়াদিল্লির সব স্কুল বন্ধ থাকবে বলে এক টুইট বার্তায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।  আর নয়াদিল্লির এই পরিস্থিতির জন্য পার্শ্ববর্তী হরিয়ানা ও পাঞ্জাবে ফসলি কাজের জন্য ব্যবহৃত যন্ত্র থেকে বের হওয়া কালো ধোঁয়াকে দায়ী করেছেন তিনি।

আগামী ৪৮ ঘন্টার মধ্যে বায়ূ দূষণ পরিস্থিতির উন্নতি না হলে যান চলাচলের ওপর কড়াকড়ি আনা হবে বলে জানায় নয়াদিল্লি কর্তৃপক্ষ।

ডেস্ক
কাজী শাহরিন হক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১লা নভেম্বর, ২০১৯
আপডেটঃ শনিবার, ১৬ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:১০


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন