সংস্কৃতি

পরপর ৪ বার গিনেজ বুকে বাংলাদেশি সুদর্শন

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ১৬ই জানুয়ারী ২০২০ ১১:১২:৩২ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রথম বাংলাদেশি হিসেবে যন্ত্রসংগীতে পরপর চারবার গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখালেন পণ্ডিত সুদর্শন দাশ।

পণ্ডিত সুদর্শন দাশ তাঁর এই অর্জন ছড়িয়ে দিতে চান তরুণদের মাঝে। সিলেটে তাঁর স্বপ্নজয়ের গল্প আর সাফল্যের কথা শোনালেন যন্ত্রসংগীতের এই প্রতিভাবান শিল্পী।

পণ্ডিত সুদর্শন দাশ। তালযন্ত্রের এই বিস্ময় মানবের নামের সঙ্গে 'গিনেজ বুক অব রেকর্ডস' শব্দটির যেন আত্মিক সম্পর্ক। যন্ত্রসংগীতে হাতেখড়ি চট্টগ্রামে, পরে কলকাতার শান্তিনিকেতনে শিখনের পূর্ণতা পায়।২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত টানা চার বছর তবলা, ঢোল, ড্রামস ও ড্রামস সেট ভিন্ন আঙ্গিকে বাজিয়ে গিনেস বুক অব রেকর্ডসে নিজের নাম লিখিয়েছেন তিনি। কঠোর অধ্যবসায় আর নিবিড় চর্চায় জয় করেছেন অসম্ভবকে।

যন্ত্রসংগীতে গিনেজ রেকর্ড অর্জনকারী বাংলাদেশি পণ্ডিত সুদর্শন দাশ তার সাফল্যের মূলমন্ত্র হিসেবে বলেন, 'কঠোর পরিশ্রম ছাড়া কোনোদিন লক্ষ্যে পৌঁছানো যায় না।' এছাড়া প্রচুর চর্চা করার কথাও জানান পণ্ডিত সুদর্শন দাশ।

সিলেটে এসে এই গুণীজন জানান, এদেশে যন্ত্রসংগীতের বিস্তারে কাজ করে যাওয়ার প্রত্যয়ের কথা। যন্ত্রসংগীতে গিনেজ রেকর্ড অর্জনকারী এই বাংলাদেশি জানান, সারা বিশ্বে তবলা অ্যান্ড ঢোল একাডেমির পাঁচটি শাখা আছে। এর মধ্যে চট্টগ্রামে একটা শাখা আছে তবলা অ্যান্ড ঢোল একাডেমি। সেখানে অটিজমদের সংগীতের নানা বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়।

সম্প্রতি সম্মিলিত নাট্য পরিষদের আয়োজনে সিলেটের ক্ষুদে শিল্পীদের তবলায় দু'দিনের প্রশিক্ষণ দেন এই বিস্ময়মানব। রকমারি তালযন্ত্রে মনোমুগ্ধকর পরিবেশনার পাশাপাশি সিলেটের দর্শক ও প্রশিক্ষণার্থীদের গিনেজ রেকর্ডসের বিভিন্ন বিষয়ে পরামর্শ দেন বাংলাদেশি বংশোদ্ভুত ব্রিটিশ এই নাগরিক।

আরও পড়ুন