আন্তর্জাতিক, আরব

পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার কথা বিবেচনা করতে বাধ্য হবো: ইরানের পররাষ্ট্রমন্ত্রী

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

সোমবার ২০শে জানুয়ারী ২০২০ ০৯:১৮:০৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

পরমাণু কর্মসূচির বিষয় আবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নিয়ে যাওয়া হলে ইরান পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটি থেকে বেরিয়ে যাওয়ার বিষয়টি বিবেচনা করবে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

সোমবার, ইরানের একটি বার্তা সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করে জারিফ বলেন, তিন ইউরোপীয় দেশ ইরানের পরমাণু সমঝোতা নিয়ে সৃষ্ট মতবিরোধ নিরসনের জন্য ‘মশে’ ম্যাকানিজম চালুর যে ঘোষণা দিয়েছে সে ব্যাপারে ইরান আইনগত পদক্ষেপ নেবে।

ইরানের পরমাণু কর্মসূচির বিষয়টিকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নিয়ে ওই সংস্থার মাধ্যমে তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রক্রিয়া শুরু করতেই মূলত ‘মশে’ ম্যাকানিজম চালু করা হয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী এ সম্পর্কে বলেন, যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর তার দেশ ইউরোপীয় দেশগুলোকে এক বছর সময় দিয়ে তারপর নিজের দেয়া প্রতিশ্রুতিগুলো বাস্তবায়ন স্থগিত রাখতে শুরু করে। নতুন করে আর প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার কোনো পদক্ষেপ তেহরান নেবে না উল্লেখ করে জারিফ বলেন, ইউরোপীয়রা তাদের প্রতিশ্রুতি রক্ষা করা শুরু করলে ইরানও পরমাণু সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতিগুলো পূরণ করতে শুরু করবে।

যুক্তরাষ্ট্র ২০১৮ সালের ৮ই মে ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। সে সময় ওই সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ ফ্রান্স, জার্মানি ও ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন ইরানকে পরমাণু সমঝোতায় অটল থাকার আহ্বান জানিয়ে ঘোষণা দেয়, তারা যুক্তরাষ্ট্রকে ছাড়াই এ সমঝোতায় ইরানকে যেসব আর্থিক সুবিধা দেয়ার কথা ছিলো তা বাস্তবায়ন করবে।

কিন্তু, ১ বছরেও ইইউ তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হওয়ার পর ২০১৯ সালের ৮ই মে ইরান আগে থেকে ঘোষণা দিয়ে পরমাণু সমঝোতার কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখে। সর্বশেষ ইরান জানিয়েছে, এখন থেকে পরমাণু সমঝোতার কোনো বাধ্যবাধকতা তেহরান মানবে না।

আরও পড়ুন