পরমাণু চুক্তি

ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রসহ ছয় দেশের বৈঠক আজ

Faruque

ডিবিসি নিউজ

সোমবার ২৯শে নভেম্বর ২০২১ ০৯:৪৭:১৫ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করতে প্রায় পাঁচ মাস পর ইরানের সঙ্গে আলোচনায় বসছে যুক্তরাষ্ট্রসহ ছয়টি দেশ।

আজ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় চুক্তিটি নিয়ে বৈঠক করবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়, জার্মানি ও ফ্রান্স।

ইরানের পক্ষ থেকে চুক্তি বাস্তবায়নের চেয়ে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে জোর দেওয়া হচ্ছে। আর ইরান পরমাণুর ব্যবহার সীমিত করলে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিতে আগ্রহী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তবে ইরান যদি পারমাণবিক কর্মসূচি ও ইউরেনিয়াম সমৃদ্ধকরণের বিষয়টি থেকে সরে না আসে তাহলে চুক্তির পথে না হেঁটে বিকল্প উপায় ব্যবহারে বাধ্য হবে ওয়াশিংটন জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা।

পাঁচ মাস বিরতির পর ইরান ও পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে নতুন করে পরমাণু সমঝোতা ইস্যুতে আলোচনা হতে যাচ্ছে। ইরানের বিরুদ্ধে মার্কিন সরকার একতরফা ও অবৈধভাবে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রত্যাহার করার লক্ষ্য নিয়ে ইরান এ আলোচনা শুরু করতে যাচ্ছে। ইরানের অবস্থানের প্রতি রাশিয়া ও চীন সমর্থন দিচ্ছে। পরমাণু সমঝোতার কোনো পক্ষ না হওয়ায় আমেরিকা আলোচনায় সরাসরি যোগ দিতে পারছে না।

২০১৫ সালে ইরান ও ছয় দেশের মধ্যে পরমাণু চুক্তি হয়। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর যুক্তরাষ্ট্রকে পরমাণু চুক্তি থেকে একতরফাভাবে সরিয়ে নেন। তবে জো বাইডেন ক্ষমতায় আসার পর নতুন করে পরমাণু চুক্তিতে ফেরার ঘোষণা দেন।

গত এপ্রিল থেকে ইরান ও পাঁচ দেশের মধ্যে পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করার লক্ষে আলোচনা চলছে। এরই ধারাবাহিকতায় আগামীকাল ২৯ নভেম্বর ইরানের নতুন প্রশাসনের অধীনে আলোচনা শুরু হবে।

আরও পড়ুন