আন্তর্জাতিক, এশিয়া, ইউরোপ, আরব

পরমাণু সমঝোতা অত্যন্ত গুরুত্বপূর্ণ: চীনা কূটনীতিক

মুহাম্মদ খালেদ হাসান

ডিবিসি নিউজ

বুধবার ১৯শে ফেব্রুয়ারি ২০২০ ০৭:১৭:২০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইউরোপীয় ইউনিয়নে নিযুক্ত চীনের শীর্ষ পর্যায়ের কূটনীতিক ঝ্যাং মিং বলেছেন, ২০১৫ সালে ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। গতকাল (মঙ্গলবার) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের প্রেস ক্লাবে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

সংবাদ সম্মেলনে বিভিন্ন ইস্যুতে সাংবাদিকদের অনেক প্রশ্নের জবাব দেন চীনের এ কূটনীতিক। তিনি বলেন, ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর যে পরমাণু সমঝোতা সই হয়েছিল তা ছিল আন্তর্জাতিক কূটনীতির একটি গুরুত্বপূর্ণ ফসল। এটি আঞ্চলিক এবং আন্তর্জাতিক পর্যায়ে শান্তি ও স্থিতিশীলতা রক্ষার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ।

ইরানের সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে তার দেশকে একতরফাভাবে বের করে নিয়ে গেছেন। এরপর ইরানও বেশকিছু পদক্ষেপ নিয়েছে যার আওতায় তেহরান পরমাণু সমঝোতার বেশকিছু ধারা এখন আর মেনে চলবে না।

তবে ইরান বলেছে পরমাণু সমঝোতা যদি পরিপূর্ণভাবে বাস্তবায়ন করা হয় তাহলে ইরান তার সিদ্ধান্ত পরিবর্তন করবে। কিন্তু অনেক বিশ্লেষক বলছেন, মার্কিন প্রশাসনের ভেতরে ইহুদিবাদী ইসরাইল এবং সৌদি আরবের বিরাট বড় লবি কাজ করছে যাদের কারণে পরমাণু সমঝোতা বাঁচিয়ে রাখা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন