আন্তর্জাতিক, এশিয়া, ইউরোপ

পরমাণু সমঝোতা নিয়ে ইরান ও অস্ট্রিয়ার মধ্যে আলোচনা

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

রবিবার ২৩শে ফেব্রুয়ারি ২০২০ ০৬:৪৮:৪২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার সর্বশেষ পরিস্থিতি এবং এ সমঝোতায় দেয়া ইউরোপের প্রতিশ্রুতির বিষয়ে আলোচনা করেছেন ইরান ও অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেক্সজেন্ডার শ্যাালেনবার্গ একটি প্রতিনিধি দল নিয়ে ইরান সফরে এসেছেন। আজ রোববার সকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফের সঙ্গে প্রথম পর্যায়ের বৈঠকে মিলিত হন।

বৈঠকে দুই পক্ষ চলমান দ্বিপক্ষীয় সুসম্পর্ক বিষয়ে সন্তোষ প্রকাশ করে সব ক্ষেত্রে এ সম্পর্ক আরো বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছে। জারিফ এবং শ্যালেনবার্গের মধ্যে অনুষ্ঠিত প্রথম পর্যায়ের বৈঠকে পরমাণু সমঝোতার সর্বশেষ পরিস্থিতি এবং এ সমঝোতায় দেয়া ইউরোপের প্রতিশ্রুতিগুলো সর্বাধিক গুরুত্ব পেয়েছে।  

অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী শ্যালেনবার্গ ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সঙ্গেও বৈঠকে মিলিত হওয়ার কথা রয়েছে। এরপর তিনি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফের সঙ্গে আবারো দ্বিতীয় পর্যায়ে বৈঠকে মিলিত হবেন।

এছাড়া, গতকাল শনিবার হলান্ডের পররাষ্ট্রমন্ত্রী স্টেফ ব্লক পররাষ্ট্রমন্ত্রী জারিফ এবং প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠক করেন। বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্ক, পরামাণু সমঝোতা, আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিস্থিতির বিষয়ে আলোচনা হয়েছে।

আরও পড়ুন