ফুটবল

পর্তুগাল অথবা ইতালি, যেকোন একটি দলই খেলতে পারবে কাতার বিশ্বকাপে

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

শনিবার ২৭শে নভেম্বর ২০২১ ১১:০৭:৪৬ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল অথব ইউরো চ্যাম্পিয়ন ইতালি, এই দুই দলের কেবল যেকোন একটি অংশ নিতে পারবে আগামী বছরের কাতার বিশ্বকাপে।

ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বের প্লে-অফ রাউন্ডে পর্তুগাল-ইতালি একই গ্রুপে পড়ায় এদের যেকোন এক দলই কেবল পাবে কাতারের টিকিট।

চার বারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি রাশিয়া বিশ্বকাপে অংশ নিতে না পারায় সেদিন কেঁদেছিলেন বুফন, বনুচ্চি-বেলত্তি-ইম্মবিলরা।  

পাল্টেছে সময়, তৈরি হয়েছে নতুন গল্প, এছরই ইউরো জিতে আজ্জুরিরা জানান দেয় ওরা ফিরে এসেছে আগের চেয়ে বহুগুনে শক্তি বাড়িয়ে। শুরু থেকেই তাই কাতার বিশ্বকাপের অন্যতম ফেভারিটের তালিকাতেই আছে মানচিনির দল। 

২০২২ বিশ্বকাপের আরেক ফেভারিট পর্তুগাল। ক্রিস্টিয়ানো রোনালদোর জন্য আরোও বেশি গুরুত্বপূর্ণ। কারণ ৩৭শে পা দেয়া রোনালদোর তো এবারই শেষ।

তবে পুর্তুগাল কিংবা ইতালি, দুইটা দলই প্রবল শঙ্কার মুখে। কারণ এই দুলের যেকোন একটাই কেবল পাবে কাতার বিশ্বকাপে খেলার টিকিট। হয় তো ২০১৮ই ছিল রোনালদোর শেষ, না হয় রাশিয়ার পর কাতার বিশ্বকাপটাও মিস করতে যাচ্ছে ইতালি। এর যেকোন একটা ট্রাজেডি অবশ্যই ফেস করতে হবে ফুটবল ভক্তদের। 

ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাইয়ে দুই দলই ব্যর্থ। তাই খেলতে হচ্ছে প্লে-অফে। এখানেই বেধেছে বিপত্তি। ইতালি-পতুগাল দুইটাই পড়ে গেছে একই গ্রুপে। আর এক গ্রুপ থেকে একটার বেশি দলের বিশ্বকাপে যাওয়ার সুযোগ নাই।

পুর্তুগাল আর ইতালি দুইটাই পড়েছে গ্রুপ 'সি'তে। গ্রুপ পর্বে চলবে তীব্র প্রতিযোগিতা। নর্থ মেসোডনিয়ার সাথে লড়বে ইতালি, আর পর্তুগালের প্রতিপক্ষ তুরস্ক। এই দুই ম্যাচে জয়ী দলের মধ্যে হবে গ্রুপ পর্বের ফাইনাল। সেই ফাইনালে যারা জিতবে তারাই যাবে কাতারে।  

কপাল বেশি খারাপর হলে বাদ পড়তে পারে পর্তুগাল-ইতালি দুই দলই। তবে দুই দলের একসাথে ২০২২ বিশ্বকাপে খেলার কোন সুযোগ নাই।

আরও পড়ুন