বাংলাদেশ, জাতীয়, অর্থনীতি, রাজধানী, লাইফস্টাইল, বিজ্ঞান ও প্রযুক্তি

পাটপণ্যে আগ্রহ বাড়ছে বাণিজ্যমেলার দর্শনার্থীদের

কাজী শাহরিন হক

ডিবিসি নিউজ

মঙ্গলবার ৭ই জানুয়ারী ২০২০ ০১:২৭:৩৮ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ক্রমাগত প্রচারণা আর বৈচিত্রের কারণে, পাটপণ্যের ওপর আগ্রহ বাড়ছে মানুষের। বাণিজ্যমেলায়ও দর্শনার্থীরা ঢুঁ মারছেন পাটজাত পণ্যের স্টলে।

যারা অংশ নিয়েছেন তাদের কেউ চাচ্ছেন দেশীয় বাজার ধরতে, আবার কেউ পণ্যের পরিচিতি বাড়ানোর প্ল্যাটফর্ম হিসেবে বেছে নিয়েছেন বাণিজ্যমেলাকে। 

এবারের বাণিজ্যমেলায় পাটপণ্যের প্যাভিলিয়নের নতুন আকর্ষণ 'জুটিন' পণ্য। প্লাস্টিক বা ফাইবার নয়, পাটের রেজিন ব্যবহার করে তৈরি করা হয় জুটিন, এবং তা দিয়েই তৈরি এই রাইটিং বোর্ড।

এমনকী ট্রে, টেবিল কিংবা টুলও তৈরি সম্ভব এই জুটিন দিয়ে। দেখতে পলিব্যাগের মতোই, কিন্তু স্পর্শ করলেই পার্থক্য বোঝা যায়।

জুটিনের উৎপাদক প্রতিষ্ঠান বিজেএমসি জানালো, পলিব্যাগের চেয়ে দেড় গুণ বেশি ভার নিতে পারবে পাট দিয়ে তৈরি এই সোনালী ব্যাগ, আবার একইসঙ্গে এটা পচনশীলও তাই পরিবেশ বান্ধব।  মেলায় প্রতিটি ব্যাগ কেনা যাবে ১০ টাকা দরে, তবে আপাতত বাণিজ্যিক উৎপাদন শুরু হয়নি।

বিজেএমসি'র উল্টোপাশের প্যাভিলিয়নটি জুট ডাইভারসিফেকেশন অ্যান্ড প্রমোশন সেন্টারের (জেডিপিসি)।  ২৬টি প্রতিষ্ঠানের ব্যাগ, স্যান্ডেল, জুতাসহ পাটজাত নানা পণ্য ভালোই সাড়া ফেলেছে দর্শনার্থীদের কাছে।

এখানকার বেশিরভাগ প্রতিষ্ঠানই বছরের অন্যসময় বিদেশে রপ্তানি করে।  মেলায় অংশ নিয়ে দেশি বাজার ধরার চেষ্টা আছে অনেকের।  আবার অনেকে মেলাকে বেছে নিয়েছেন রপ্তানি বাড়ানোর মই হিসেবে।

এসব স্টলে চাহিদা মাফিক আগাম পণ্যের অর্ডারও দিতে পারবেন ক্রেতারা।  

আরও পড়ুন