বাংলাদেশ, জাতীয়, রাজধানী, মহানগরী

পানি সংকট ও জলাবদ্ধতায় দিশেহারা দক্ষিণখানের বাসিন্দারা

Md. Shakil Sarder

ডিবিসি নিউজ

বুধবার ১৩ই এপ্রিল ২০২২ ০৮:৫৪:৩৫ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বৃষ্টি না হলেও ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৭ নম্বর ওয়ার্ডের দক্ষিণখাণের প্রধান সড়কে জলাবদ্ধতা নিত্য সমস্যা। ড্রেনেজ ব্যবস্থা না থাকায় আশপাশের ময়লা পানি জমে থাকায় সীমাহীন দুর্ভোগ বাসিন্দাদের। জলাবদ্ধতার পাশাপাশি এলাকাটির বেশিরভাগ সড়কই খানা-খন্দে ভরা। যুক্ত হয়েছে পানির তীব্র সংকটও।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৭ নম্বর ওয়ার্ডের দক্ষিণখান এলাকা। এলাকার প্রধান সড়কটি দেখা যায় শুধু ময়লা ও পানি। নোংরা পানি ডিঙিয়ে প্রতিদিনই যাতায়াত করতে হয় প্রায় ৩০ হাজার মানুষের। এই সড়কে নেই ড্রেনেজ ব্যবস্থা। তাই জলাবদ্ধতার জন্য বৃষ্টির পানির প্রয়োজন হয় না। বাসা-বাড়ির ময়লা পানিতেই নিমজ্জিত সড়কটি।

এলাকাবাসীরা বলেন, '২১-২২ দিন যাবৎ এখানে পানি জমে আছে। নোংড়া পানি, ড্রেনের পানি সব এই রাস্তায়। এখনতো বর্ষাকালও না। বর্ষাকাল হলে কি অবস্থাটা হবে সেটা বোঝা যাচ্ছে। এই পানির মধ্যে দিয়ে হেটে গেলে পা চুলকায়, গোটা হয়ে যায়। স্থানীয় মেয়র কোনো কাজ করছে না।'

বর্ষায় এই সড়কের পরিস্থিতি হয় আরো ভয়াবহ। তবুও এই ভোগান্তির নেই কোনও সুরাহা।

বাধ্য হয়ে ভোগান্তি নিয়ে ছুটে চলছেন কর্মজীবীসহ শিক্ষার্থীরা। অভিযোগ দিলেও, সংশ্লিষ্টদের কাছ থেকে মিলে মামলার হুমকি।

এলাকাবাসীরা বলেন, 'সিটি করপোরেশন থেকে আসছে বলল ম্যাজিস্ট্রেট। এখানে বাধা সৃষ্টি করলে মামলার দেয়ার ভয় দেখায়।'

আছে তীব্র পানির সংকটও। সেহেরী কিংবা ইফতার কোন কাজই যেন চলছে না পানির অভাবে। ইফতারের আগ মূহূর্ত। দেখলে মনে হবে কোনও প্রতিযোগিতায় এলাকাবাসী। আসলে এই ছুটে চলা পানির জন্য।

প্রায় একমাস ধরে এই এলাকায় পানি নেই। কোথাও যখন পানি মিলছে না, তখন ত্রাণকর্তা একটি বেসরকারি প্রতিষ্ঠান।

সামান্য এই পানি দিয়েই গোসল, খাওয়াসহ সব কাজ সারতে হচ্ছে বাসিন্দাদের।  দ্রুত সঙ্কট সমাধানে জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টদের পদক্ষেপ চান বাসিন্দারা।

আরও পড়ুন