বাংলাদেশ, জেলার সংবাদ, শিক্ষা

মাত্র তিন শিক্ষার্থীর জন্য পাঁচ শিক্ষক

Md. Shakil Sarder

ডিবিসি নিউজ

মঙ্গলবার ১৯শে এপ্রিল ২০২২ ০২:৩০:০৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

পাবনার একটি সরকারি স্কুলে শিক্ষার্থীর সংখ্যা তিনজন। কিন্তু কাগজে কলমে তা দেখানো হচ্ছে শতাধিক। তুলে নেয়া হচ্ছে সরকারি সব সুযোগ সুবিধা। মামা-ভাগনে প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির চেয়ারম্যানের বিরুদ্ধে উঠেছে আরও নানা অভিযোগ। তদন্ত করে ব্যবস্থা নেয়ার আশ্বাস কর্তৃপক্ষের। 

১৯৯০ সালে পাবনা সদর উপজেলার ভাঁড়ারা ইউনিয়নে স্থাপিত হয় খয়ের বাগান সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এলাকায় প্রাথমিক শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা থাকলেও স্কুলের প্রধান শিক্ষক মোতাহার হোসেন ও তার ভাগনে ম্যানেজিং কমিটির সভাপতি নজরুল ইসলামের অনিয়ম ও অব্যবস্থাপনায় দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে স্কুলটি।

দুজনের স্বেচ্ছাচারিতায় বিদ্যালয়টি হয়ে পড়েছে প্রায় শিক্ষার্থীশূন্য। কিন্তু কাগজেকলমে শিক্ষার্থীর সংখ্যা দেখানো হয়েছে শতাধিক।  পাশাপাশি তোলা হয়েছে সমপরিমাণ বই।  অর্থ আত্মসাতের অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে।

শিক্ষার্থী কম থাকার কথা স্বীকার করেছেন অভিযুক্ত দুইজন।  তবে বাকি সব অভিযোগ অস্বীকার করে অন্যদের ঘাড়ে দোষ চাপিয়েছেন তারা।

পাবনার খয়ের বাগান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোতাহার হোসেন বলেন, 'আমি পরামর্শ নিয়েছি উর্ধ্বতন কর্মকর্তাদের কাছ থেকে। তারা বলছে যে আমার যতটুকু সম্ভব দায়িত্ব পালন করেন। তাই মোটামুটিভাবে চেষ্টা করেছি যে শিক্ষকদের নিয়মের মধ্যে আনার জন্য।'

পাবনার খয়ের বাগান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নজরুল ইসলাম বলেন, 'এখানে কমিটিকে কেন্দ্র করে এলাকার কিছু সংখ্যক মানুষ হয়তো অভিযোগ করেছে। এটা সম্পূর্ণ একটা ভিত্তিহীন কথা। এর সঙ্গে আমি কখনোই জড়িত নই।

অভিযোগের সত্যতা পাওয়া গেলে ব্যবস্থা নেয়ার আশ্বাস উপজেলা শিক্ষা কর্মকর্তার।

পাবনা সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা নিশিত কুমার বিশ্বাস বলেন, 'কোনো অনিয়ম আমরা নিজেরাও করি নাই। এবং অন্যকেও করতে দিবনা। কোনোকিছু হলে আমরা এর তদন্ত করে ব্যবস্থা নিব।শুধু আশ্বাস নয়, তদন্ত করে দ্রুত দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে এমন প্রত্যাশা এলাকাবাসীর। 

আরও পড়ুন