রাজধানী, নারী

পারিবারিক ও সামাজিক সচেতনাই পারে নারী নির্যাতন কমাতে: আইনমন্ত্রী

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

মঙ্গলবার ৮ই মার্চ ২০২২ ০৪:২৮:৪৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নারী নির্যাতনের মতো ঘটনা অহরহ ঘটছে যা দুঃখজনক, তবে পারিবারিক ও সামাজিক সচেতনতাই এমন সামাজিকব্যাধি থেকে রক্ষা করতে পারে বলে মনে করেন আইন বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার সকালে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ও জার্মান উন্নয়ন সহযোগীর পঞ্চাশ বছর উদযাপন উপলক্ষ্যে এক আলোচনা অনুষ্ঠানে একথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, সহিংসতার প্রতিকার ও ন্যায়বিচার নিশ্চিত করতে যে কোন পরিস্থিতিতেই বিচারব্যবস্থাসহ সকল সেবাব্যবস্থাকে সক্রিয় রাখা অপরিহার্য। এ ছাড়া নারীরা, বিশেষত যারা মহামারীর সময়ে পারিবারিক এবং লিঙ্গভিত্তিক সহিংসতার সম্মুখীন হয়েছেন, তাঁদের সহায়তা প্রদানের উপায় বের করা খুবই জরুরি।

তিনি বলেন, বিশ্বের সবার সাথে বন্ধুত্বপূর্ণ সুসর্ম্পক বজায় রেখে এগিয়ে চলছে বাংলাদেশ। বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে জার্মান সরকারের আগামীতে আরো এক অন্যান্য উচ্চতায় নিয়ে যাবে বলে আশাবাদ বক্ত করেন আনিসুল হক।

এসময়ে ঢাকায় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আচিন টসট্রান এবং দাতাসংস্হার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। পরে বাংলাদেশ জার্মান উন্নয়নের অংশিদারে পঞ্চাশ বছর বইয়ের মোড়ক উম্মোচন করেন অথিরা।

অনুষ্ঠানে জার্মান রাষ্ট্রদূত আচিম টসট্রান বলেন, যারা এই হৃদয়গ্রাহী, চিত্তাকর্ষক ও কষ্টকর গল্পগুলো আমাদের বলেছে, এই বইটি শুধুমাত্র তাদের জন্য নয়। যারা কম সুবিধাপ্রাপ্ত, নির্যাতিত ও এখনও দুঃসময়ে দিনযাপন করছে, বইটি তাদের সকলের অবস্থার প্রতিফলন।

আরও পড়ুন