আন্তর্জাতিক, আমেরিকা, এশিয়া

পুতিনের বিরুদ্ধে বাইডেনের অভিযোগ

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

সোমবার ১৪ই জুন ২০২১ ০৩:০৬:১৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্বীকার করেছেন যে, রাশিয়ার সঙ্গে আমেরিকার সম্পর্ক বর্তমানে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে।

এর আগে, গত ১১ জুন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনবিসি-কে দেয়া সাক্ষাৎকারে বলেছিলেন, আমেরিকার সঙ্গে তার দেশের সম্পর্ক বর্তমানে সবচেয়ে খারাপ পর্যায়ে রয়েছে।

এ সম্পর্কে জো বাইডেন বলেন,"আমি মনে করি তিনি ঠিক কথা বলেছেন, সম্পর্ক সর্বনিম্ন পর্যায়ে। তবে এসবই নির্ভর করছে আন্তর্জাতিক আইন কানুন মেনে চলার ব্যাপারে তিনি কীভাবে এগিয়ে আসেন তার ওপর। অনেক ব্যাপারেই তিনি এসবগুলো মানেন না।”

ব্রিটেনের কর্নওয়াল কাউন্টিতে গতকাল রবিবার শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-সেভেনের শীর্ষ সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এ সময় তিনি আবারো ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের জন্য রুশ প্রেসিডেন্ট পুতিনকে অভিযুক্ত করেন। তবে, মস্কো বরাবরই আমেরিকার এই অভিযোগ অস্বীকার করে এসেছে।

জো বাইডেন সরাসরি বলেন, “আমি বিষয়গুলো পরীক্ষা করে দেখেছি। গোয়েন্দা সংস্থার সমস্ত কর্মকাণ্ডে আমার প্রবেশাধিকার আছে। পুতিন ঠিকই এসব কাজ করেছেন। আমি আগেও বলেছি, এখনও বলছি পুতিন এসব কাজের সাথে জড়িত ছিলেন।”

আগামী ১৬ জুন সুইজারল্যান্ডের জেনেভা শহরে পুতিন এবং বাইডেন শীর্ষ বৈঠকে বসতে যাচ্ছেন। তার আগে জো বাইডেন রুশ প্রেসিডেন্টের বিরুদ্ধে এসব অভিযোগ করলেন।

আরও পড়ুন