জাতীয়, অপরাধ, বিশেষ প্রতিবেদন

পুলিশ কর্মকর্তা সেজে পুলিশ সদস্যদের সঙ্গেই প্রতারণা

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

মঙ্গলবার ৩০শে নভেম্বর ২০২১ ১০:৫৫:৫৬ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

পুলিশ সেজে পুলিশ কর্মকর্তার সঙ্গে প্রতারণা। বদলির প্রতিশ্রুতি দিয়ে ৮ বছরে কোটি টাকা হাতিয়ে নিয়েছে প্রতারক।

পুলিশের পকেট কাটতে সাজেন পুলিশেরই কর্মকর্তা। ধাপে ধাপে সারেন প্রতারণা। প্রথমে ট্রিপল নাইনে ফোন করে যোগাড় করেন পুলিশের নিয়ন্ত্রণ কক্ষের নম্বর। এরপর নিয়ন্ত্রণ কক্ষ থেকে নেন বিভিন্ন থানার মুন্সীর নম্বর। মুন্সীর কাছ থেকে নেন বদলির জন্য আবেদনকারী কনেস্টবল ও এএসআইদের তালিকা। তারপর তালিকা ধরে ফোন করে কাঙ্ক্ষিত জায়গায় বদলির প্রতিশ্রুতিতে দাবি করেন টাকা। আট বছরে কোটি টাকা হাতানো প্রতারক আল আমিন এ নিয়ে ধরা পড়েছেন পাঁচবার।

ঢাকা মহানগর পুলিশে কর্মরত এএসআই ফরিদ ও নায়েক উচ্চদেব। পুলিশ সদরদপ্তরের পার্সোনাল ম্যানেজমেন্টের ইন্সপেক্টর পরিচয়ে দু'জনকে ফোন করেন এক ব্যক্তি। বলেন, স্ট্যান্ড রিলিজ করে তাদেরকে এপিবিএনে বদলির সিদ্ধান্ত হয়েছে। তবে ঘুষ দিলে ঠেকানো যাবে বদলি। 

প্রতারণার অভিযোগে ধরা পড়েন আল আমিন নামের এক ব্যক্তি। কখনও এআইজি, কখনও ইন্সপেক্টর পরিচয়ে কনেস্টবল থেকে এএসআইদের বদলির হুমকি দিয়ে টাকা হাতিয়ে নিতেন তিনি।

প্রতারক আল আমিন বলেন, আমি প্রথমে কারা কারা পোস্টিং এর জন্য আবেদন করেছে তাদের তালিকা বের করি। তারপর ফোন দিয়ে আমার পরিচয় চাইলে আমি আমাকে ইন্সপেক্টর কালাম পুলিশ হেড কোয়ার্টার থেকে বলছি বলে জানাই। আমি একজন ইন্সপেক্টর এর সাথে থাকতাম উনি মারা গেছে। আমি এসব করে কিছু সম্পত্তি করেছি।

পুলিশ সেজে আট বছর ধরে পুলিশ সদস্যদের পকেট কোটি টাকার বেশি হাতিয়েছেন আল আমিন। দু'হাজার ষোলো থেকে এ পর্যন্ত পাঁচবার গ্রেপ্তার হলেও জামিনে বেরিয়ে ফের প্রতারণাতেই ফিরেছেন তিনি।

ঢাকা মহানগর গোয়েন্দা বিভাগের (গুলশান) উপ কমিশনার মশিউর রহমান বলেন, জাতীয় গুরুত্বপুর্ণ সেবা ৯৯৯ এ যেই ফোন দেয় সেখানে কর্মরত পুলিশ সদস্যরা রাতদিন কষ্ট করে মানুষের সেবা এবং তথ্য দিয়ে থাকে। এই তথ্য দেয়ার সুযোগ কাজে লাগিয়ে এ প্রতারণা কাজ করেছে। আমরা আশা করছি এখন থেকে যারা এ সেবায় কাজ করছেন তারা তথ্য দেয়ার ক্ষেত্রে আরও বেশি সতর্ক হবেন।

পুলিশ সদস্যদের নিয়োগ, বদলিতে এখন আর ঘুষের কারবার নেই জানিয়ে কর্মকর্তারা বলছেন, প্রতারণা ঠেকাতে সচেতনতার বিকল্প নেই।

আরও পড়ুন