আন্তর্জাতিক

পুড়ছে অস্ট্রেলিয়া, বেঁচে থাকা প্রাণিগুলো মানুষ দেখলেই ছুটে আসছে

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

সোমবার ৬ই জানুয়ারী ২০২০ ০৫:২৯:৪০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

রাস্তার পাশে পড়ে আছে গরু ও ভেড়ার পোড়া মরদেহ। প্রাণ হারাচ্ছে কোয়ালা ও ক্যাঙ্গারুসহ অসংখ্য প্রাণি। প্রাণ বাঁচাতে পালানোর চেষ্টা করেও মৃত্যুর কাছে হার মানছে প্রাণীরা।

কয়েকমাস ধরেই পুড়ছে অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ এলাকা। প্রাণ হারাচ্ছে কোয়ালা ও ক্যাঙ্গারুসহ গবাদিপশু। আর, যেসব প্রাণি বেঁচে আছে, তারা মানুষ দেখলেই ছুটে আসছে। বাসস্থান হারিয়ে মানবেতর জীবনযাপন করছে মানুষ। আকাশ আচ্ছন্ন কালো ধোঁয়ায়, আগুনের লাল আভায়।

বৃষ্টি হলেও তা প্রয়োজনের তুলনায় খুব কম। দাবানল সামাল দিতে আরও বেশি বৃষ্টির প্রয়োজন বলে জানিয়েছে দমকল বাহিনী। তাপমাত্রা কিছুটা কমলেও, কাটছে না আগুনের ঝুঁকি। বৃহস্পতিবার নাগাদ তাপমাত্রা আরও বাড়ার আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর।

কয়েকমাস ধরে চলা দাবানলের আগুন ক্রমেই বাড়ছে, পুড়ছে বিস্তীর্ণ এলাকা। ধ্বংস হয়েছে প্রায় ২০ মিলিয়ন একর জমি। নিউ সাউথ ওয়েলসেই পুড়ে মারা গেছে প্রায় তিন হাজার প্রাণি।

ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নেয়া হচ্ছে বাসিন্দাদের। প্রাণ বাঁচাতে মানুষ ছুটছে, এক জায়গা থেকে অন্য জায়গায়। অনেকেই হারিয়েছে স্বজন।

দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন এরইমধ্যে ক্ষতিপূরণ ও ধ্বংস হওয়া স্থাপনা পুনর্নির্মাণের ঘোষণা দিয়েছেন। ক্ষতির পরিমাণ যতই হোক না কেন, তা পূরণে প্রস্তুত সরকার। দুই বছরের মধ্যে আগুনের ক্ষতি কাটিয়ে উঠতে তহবিল গঠন করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। স্কট মরিসন বলেন, 'আমরা খুবই বিপর্যস্ত পরিস্থিতির মধ্যে আছি। দাবানলে যারা নিহত হয়েছেন তাদের জন্য সমবেদনা জানানো ছাড়া কিছুই করার নেই। তবে, কথা দিচ্ছি যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তদের ক্ষতিপূরণ দেয়া হবে। সেই সঙ্গে ধ্বংস হয়ে যাওয়া ঘরবাড়ি ও প্রতিষ্ঠান পুনর্নির্মাণ করা হবে।'

গত সেপ্টেম্বর থেকে দাবানলের সঙ্গে লড়ছে অস্ট্রেলিয়া। সেই সঙ্গে রেকর্ড ভাঙা তাপমাত্রায় অতিষ্ট জীবন। আগুনে বেশি ক্ষতিগ্রস্ত নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া রাজ্য। প্রাণ গেছে অসংখ্য জীবজন্তুর। এখন পর্যন্ত মানুষ মারা গেছে ২৫ জন। এর মধ্যে নিউ সাউথ ওয়েলসেই প্রাণ যায় ১৮ জনের।

আরও পড়ুন